Epsita Deb

Abstract Tragedy Others

3  

Epsita Deb

Abstract Tragedy Others

অগ্নিস্নাতা ✍কলমে :ঈপ্সিতা দেব

অগ্নিস্নাতা ✍কলমে :ঈপ্সিতা দেব

3 mins
4



 নক্ষত্রক্ষচিত নির্মল আকাশ,মৃদু মন্দ বাতাস বেশ আরামদায়ক__ সম্পূর্ণ অন্তপুরবাসী এখন গভীর নিদ্রায় আচ্ছন্ন।এখন মধ‍্য রাত্রি,চারিদিকে নিস্তব্ধতা বিরাজ করছে।মঝে মাঝে শুনকের ডাক শোনা যাচ্ছে;যা নগরীতে জাগ্রত প্রানীদের অস্তিত্ব প্রমান করছে।রাজরক্ষী ব‍্যাতীত অন্তপুরবাসীগণ সহ সমগ্র নগরীর সকল নগরবাসীগণ,আগত অতিথি গণ সকলেই গভীর নিদ্রায় আচ্ছন্ন।আগামীকাল দেশবিদেশ থেকে আরো পরাক্রমশালী রাজা মহারাজাগণ আসবেন নগরীতে,সকলেই আমন্ত্রিত।অতিথিগণেরা যাতে কোনরূপ অসুবিধার সম্মুখীন না হন তাই কাশী নরেশ অগ্রিম ব‍্যাবস্হা গ্রহণ করেছেন।বিগত কিছু দিবস হতেই সুষ্ঠুভাবে যাতে সব কিছু অনুষ্ঠিত হয় তার ব‍্যাবস্হায় দিবা রাত্র এক করে সকলে নিরন্তন পরিশ্রম করে চলেছে।


  শান্ত স্বভাবের রাজকুমারী আজ মানসিক ভাবে অশান্ত।সকলে নিদ্রিত হলেও কেবলমাত্র আজ যৌবনচঞ্চলা রাজকুমারীর মৃগনয়নীতে নিদ্রার লেশমাত্র নেই।সময়ের হিসেব নেই--- সেই কখন থেকে রাজকুমারী নিজ কক্ষ মধ্যে পদচারণায় রত,,,,,,

দাসিগণকে আজ রাজকুমারী অব‍্যাহতি দিয়েছে। নানা রকমের ভাবনা এসে রাজকুমারীর মাথায় এসে ভীড় করেছে,এমন অস্থিরতা ইতিপূর্বে রাজকুমারীর মধ্যে দেখা যায় নি।।অদ‍্য পিত্রালয়ে কুমারীবস্থায় অন্তিম রজনী যাপন করছে রাজকুমারী। রাজকুমারীর সদ‍্য যৌবনপ্রাপ্তা সহোদরাদ্বয় পার্শ কক্ষে পরম নিশ্চিন্তে নিদ্রারত ।কিন্তু রাজকুমারীর চোখে নিদ্রা লেশমাত্র নেই।

কার চিন্তায় মগ্ন রাজকুমারী ।এই কাশী রাজ‍্য ছেড়ে তাকে যেতে হবে ,ভাবলেই একটা কষ্ট হচ্ছে।এই রাজপ্রাসাদে পিতা মাতার স্নেহ ,ভালোবাসা সঙ্গে ভগিনীগনের সঙ্গে কাটানো মুহূর্তেগুলো রয়েছে যা স্বর্ণ রৌপ‍্যের ন‍্যায় মহা মূল্যবান। সকল ঘটনা একে একে রাজকুমরীর মানসপটে এসে উঁকি দিচ্ছে।কিছু ঘটনা মনে পড়তেই রাজকুমারী আপন মনেই নিঃশব্দে হেসে উঠছে।কিছুক্ষন পূর্বেই কক্ষে সুন্দর করে সজ্জিত চিত্রকরের দ্বারা চিত্রিত চিত্রসমূহের যবনিকা উন্মোচন করেছে।তারপর চিত্রপটে রাজকুমারী দীর্ঘা অঙ্গুরী ধারিত সুকোমল অঙ্গুলি স্পর্শ করে নেত্রদ্বয় দ্বারা একাগ্র চিত্তে চিত্রসমুহ প্রত‍্যক্ষ করেছে ।

তারপর ধীর পায়ে এগিয়ে গেছে কারুকাজ করা সিন্দুকের কাছে, বের করে আনে অতি যত্নে সকলের চোখের অন্তরালে সযত্নে আগলে রাখা প্রিয়তমের দেওয়া উপহার।রত্ন খচিত উপহার বাক্সটা নিজ হাতে তুলে নিয়েই রাজকুমারী সুখ স্মৃতির জগতে বিচরণ করতে‌ থাকে। এমতাবস্থায় কখন নরম শয্যায় শায়িত হয়েছেন খেয়াল নেই।


  

        তবে রাজকুমারী অদ‍্য গভীর চিন্তায় মগ্ন কিছু প্রশ্নের উত্তর অন্বেষণ করে চলেছে কিছুতেই হিসেব মেলাতে পারছে না।আগামীকালই সেই শুভ মূহুর্ত উপস্থিত হবে।রাজপরিবার সহ সমগ্ৰ নগরবাসী এই দিবসের অপেক্ষায় অধীর আগ্রহে অপেক্ষারত।কাশি রাজের তত্ত্বাবধানে তিলে তিলে পৃথিবীর সকল সৌন্দর্য একত্রিত করে সাজানো হয়েছে স্বয়ংবর সভা।রাজকীয় আড়ম্বরের প্রতিক এই স্বয়ংবর সভা।জাকজমক পূর্ণ সভা যে সর্বজনের নিকট প্রশংসিত হবে তা বলার অপেক্ষা রাখে না।কাশীরাজ তার যৌবনোত্থিত ত্রয় কন‍্যার বিবাহ নিমিত্ত এই সভার আয়োজন করেছেন।রাজকুমারীর চিন্তার কারন তার ভগিনীর সহিত কি কারনে তার নাম এই সভায় উচ্চারিত হবে ?কি প্রয়োজন সর্বসমুখে তাকে উপস্থিত করা?এই প্রশ্নের সদুত্তর কোনভাবেই রাজকুমারী খুঁজে পাচ্ছে না।পিতা তো জানেন তার জ‍্যেষ্ঠা কন‍্যা কারো প্রণয়িনী, রাজকুমারী তো তার বাকদত্তা।তবে অন‍্য ভগিনীদ্বয়ের সহিত তার স্বয়ংবরা হওয়ার কি প্রয়োজন?


ধিক্ রাজকুমারী একি চিন্তা করছে? পিতা নিশ্চয় কিছু চিন্তা করেই এই সভার আয়োজন করেছেন।রাজকুমারী পিতাকে সন্দেহ করছে?পিতা বলেন " তাকেও আমন্ত্রিত করা হয়েছে ______________ ।

সেও আমন্ত্রিত হয়েছে আগামীকালের সভায় রাজকুমারী স্বয়ংবর সভায় তাকেই মাল‍্যদান করবে।এতে কাশিরাজকে কোন প্রশ্নের সম্মুখীন হতে হবে না। তবে ! রাজকুমারীর চিত্ত কেন এতো চঞ্চল হয়ে উঠেছে?প্রিয় মিলনের আশায়-না অন‍্য রাজকুমারীর হৃদয় এতটা উদগ্রীব হয়ে উঠেছে।না এই চঞ্চলতা ,অস্থিরতা কোন খারাপ ঘটনার আগাম পূর্বাভাস।সবকিছু লন্ডভন্ড হয়ে যাবে।এমন কিছু ঘটতে চলেছে যার উপর কারো কোনরূপ নিয়ন্ত্রন থাকবে না।এই সব ভাবনার মাঝেই পরমা সুন্দরী , গুনবতী,বিদূষী রাজকুমারীর নেত্রযুগল ভারী হয়ে আসে ,সে নিদ্রার জগতের পাড়ি দেয় ____________






Rate this content
Log in

Similar bengali story from Abstract