Epsita Deb

Abstract Tragedy Classics

4  

Epsita Deb

Abstract Tragedy Classics

অগ্নিস্নাতা ১০ঈপ্সিতা দেব

অগ্নিস্নাতা ১০ঈপ্সিতা দেব

4 mins
22



 ❤ ❤    অগ্নিস্নাতা   🔥🔥

🌸দশম পর্ব 🌿

                          ✍ কলমে : ----   ঈপ্সিতা দেব

       অম্বা এবার বুঝতে পারে ভীষ্ম ওকে কিছুতেই গ্রহণ করবে না।তাই হিতাহিত জ্ঞান রোহিত হয়ে অত‍্যান্ত ক্রদ্ধ হয়ে  বলে  ভীষ্ম আপনার জন‍্যে আমি আজ অবহেলিতা,উপেক্ষিতা আমার নারী জন্ম আপনার কারনে বৃথা।আমার এই পরিনতি শুধুমাত্র আপনার কারণে।আপনার ভুল  সিদ্ধান্ত নেওয়া কারনে,যখন স্বীকৃতি দেবেন না তখন ঐ ক্ষনে কেন আমাকে হরণ করলেন?আমার দূর্দশার জন্যে আপনি কেবলমাত্র দায়ী। তাই আমি  আপনার বিনাশের কারন হবো ।যদি আমার কোন ত্রুটি না থাকে তবে আজ থেকেই আমি সাধুগণ দ্বারা বেষ্টিত হয়ে থাকবো ।ওনারা আমাকে রক্ষা করবেন।

এই বলে অম্বা রাজসভা থেকে প্রস্থান করে।সভায় উপস্থিত সবাই মৌন থেকে অম্বার প্রস্থান প্রত‍্যক্ষ ক‍রে।


এই মুহূর্তে ভীষ্ম নীরব শ্রোতা হয়ে অম্বার প্রস্থান প্রত‍্যক্ষ করে।এতোবড়ো যোদ্ধা হওয়ার পরের ও নিজেকে ভীষণ অসহায় মনে হয়।কিন্তু বিধির বিধান কে খন্ডাবে।

ভীষ্ম আজ রাজকুমারী অম্বার কথায় আহত হলেন।গতকাল পর্যন্ত রাজকুমারী অম্বা " দেবব্রত" বলে সম্ভাষণ করলেও আজ ক্ষণপূর্ব রাজকুমারী রাজকুমার ভীষ্ম বলেই সম্বোধন করেছে।আজ রাজকুমারী অম্বার চোখে ভীষ্ম নিজের জন‍্য প্রতিহিংসা সহ ঘৃণা দেখেছে।কিন্তু এই সভার পরিত‍্যাগের পূর্বের ব‍্যাকুল,অসহায় দৃষ্টি ____ যা এই মূহুর্তে ভীষ্মের হৃদয়কে রক্তাক্ত করছে।অম্বার সঙ্গে প্রথম বার্তালাপের স্মৃতি এখনো টাটকা।সে কথা প্রসঙ্গেই ভীষ্ম জেনেছিলেন অম্বার কতটা ভিন্ন সমসাময়িক অন‍্যান‍্য রাজকুমারীদের থেকে।তাকে কাশীরাজ কতটা স্বাধীনতা দিয়ে বড়ো করেছে।তাই রাজকুমারী অধ‍্যায়ন সহ,অন‍্যান‍্য বিদ‍্যা সহ অস্ত্রশিক্ষাতেও পারদর্শিতা লাভ করেছে।আর অতুলনীয় সৌন্দর্যের অধীকারী রাজকুমারীর আজকের বিদ্ধস্ত চেহারা সত্যি বেদনাদায়ক।অম্বার প‍রিনতির জন্যে তাই নিজেকেই ভীষ্ম নিজেকে দায়ী করেন।অম্বিকা অম্বালিকা যেখানে আজ রাজবধূ সেখানে অম্বা সর্বগুনের অধিকারিনী হয়ে আজ যেভাবে শাল্বরাজের কাছে অপমানিত হয়েছে সত্যিই তা দুঃখজনক।ভীষ্মের অনেক বুঝিয়েও অম্বাকে যেমন কাশী নগরে পাঠাতে পারে নি তেমনি হস্তিনাপুরেও তাকে রাখতে পারল না।রাজকুমারী আত্মরক্ষা করতে সক্ষম এটা জানার পর ও রাজকুমারী এইভাবে যত্রতত্র বিচরণ করছে তা যথেষ্ট চিন্তার কারন।এদিকে ভীষ্মের নিকট থেকে রাজকুমারী কোনো রকম সাহায্য নেবেন না।অগত‍্যা  ভীষ্ম গুপ্তচর ও ছদ্মবেশী রক্ষী রাজকুমারীর সুরক্ষা নিমিত্তে প্রেরণ করেন ।

             

                     🌸 অধ‍্যায়  --- চার 🌸


          ঘটনার আকস্মিকতায় যখন হিসেব বহির্ভূত ঘটনার আগমন ঘটে তখন অধিকাংশ ক্ষেত্রেই মানসিক স্থিতির পরিবর্তন ঘটে।হস্তিনাপুর রাজসভায় রিক্ত হস্তে প্রত‍্যাবর্তন কালে অম্বা হতাশা থেকে হয়ে উঠলেন মরিয়া,সেই অনুভূতিটাই ক্রোধে রূপান্তরিত হতে দেখা গেল।আর এই ক্রোধই ক্রমে অম্বাকে উন্মাদনার দিকে ত্বরান্বিত করছিল।উন্মাদনাই অম্বার হৃদয়ে অগ্নি প্রজ্বলিত করার জন্য ছিল যথেষ্ট।


অম্বা এখন শুধু ভাবছেন এই সকল বিপদের আগমন ঘটেছে শুরুমাত্র ভীষ্মের কারনে।অতএব তপস‍্যার দ্বারা কিংবা যুদ্ধের দ্বারা এর প্রতিশোধ নেওয়া সম্ভব।অম্বা  নগরের বাইরে  তপস্বীদের আশ্রমে এলো।সেই রাত্রে অম্বা ঐ আশ্রমের অতিবাহিত করল।অম্বা নিজের বৃত্তান্ত সব ঋষিদের জানাল।তা শ্রবণ করার পর জনৈক ঋষি বলেন আমাদের শ্বাল্বের কাছে গিয়ে একে বিবাহ করার আদেশ দেওয়া উচিৎ ---- কেউ কেউ এব‍্যাপারে আপত্তি  করলেন ,কেউ বললেন ভীষ্মকেই বোঝাতে হবে,কারো মত ছিল এমতাবস্থায় অম্বার কাশীতে পিতার নিকট যাওয়াই যথার্থ সিদ্ধান্ত হবে।


কিন্তু অম্বা বলে "মুনিগণ আমি কিছুতেই আর পিতৃগৃহে প্রত‍্যাবর্তন করতে পারবো না।এতে আমাকে আবার আত্মীয়স্বজনের দ্বারা অপমান সহ‍্য করতে হবে।আমি এখন তপস‍্যা করবো যাতে প‍রের জন্মে আমার আর এইরূপ দুর্ভাগ্য না হয়।


মুনিগণের এই আলোচনার মাঝখানেই ঐ আশ্রমে তখন রাজর্ষি হোত্রবাহনের আগমন ঘটে।তপস্বীরা তাঁকে স্বাগত জানায়_____আসন ও জল ইত‍্যাদি দ্বারা আপ‍্যায়ন করে।তিনি আসন গ্রহনের পর মুনিরা আবার তার সম্মুখেই অম্বার ব‍্যাপারটা নিয়ে আলোচনা করতে শুরু করলো।অম্বার বৃত‍্যান্ত শুনে হোত্রবাহন অত‍্যান্ত দুঃখিত হলেন।কারন হোত্রবাহন ছিলেন অম্বার মাতামহ ।এরপর অম্বার নিকট থেকে সকল ঘটনা পুঙ্খানুপুঙ্খ শুনলেন।এরপর তিনি মনে মনে কর্তব‍্য স্থির করে বললেন তুমি পিতৃগৃহে যেও না তুমি জমদগ্নি নন্দন পরশুরামের নিকট যাও।সেখানে গিয়ে তাঁকে প্রনাম করে আমার হয়ে তুমি তাকে সকল কথা বলবে।আমার কথা বললে তিনি তোমার ইচ্ছে পূরণ করবেন।কারন পরশুরাম আমার অত‍্যান্ত প্রিয়পাত্র আমার  সখা।


এই আলোচনার মাঝেই অকৃতব্রণ নামে পরশুরামের এক সেবক সেখানে এলেন।তিনি হোত্রবাহনকে প্রণাম করে বলে পরশুরাম আপনার সঙ্গে সাক্ষাৎ নিমিত্তে গতকাল এখানে এসেছেন।


এরপর অম্বা পরশুরামের নিকটে গিয়ে সকল ঘটনা বিস্তারিত জানিয়ে নিজ ইচ্ছে প্রকাশ করে।

পরশুরাম অম্বাকে আশ্বাস দেন যে ভীষ্ম গুরু আদেশ কখনো অমান্য করবে না কারন ভীষ্ম তার সবচেয়ে কাছের প্রিয় শিষ্য।তিনি হস্তিনাপুরে তাঁর সেবক প্রেরণ করেন,এবং ভীষ্মকে সাক্ষাৎ করার আদেশ দেন।


এদিকে ভীষ্ম গুপ্তচর মারফত সংবাদ পায় রাজকুমারী অম্বা আশ্রমে সুরক্ষিত আছে।ভীষ্ম নিশ্চিন্ত হন।ভীষ্মের মনে একটা অপরাধ বোধ কাজ করছিল সেইকারণে গুপ্তচরদের বলেন পূর্বের মতোই তোমরা দৃষ্টি বহাল রাখো।রাজকুমারীর সংবাদ আমি যেন পাই।


এরপর ভীষ্মের কাছে পরশুরামের সংবাদ বাহক এসে পৌঁছায়।সে  ভীষ্মকে জানায় " গুরু শ্রেষ্ঠ পরশুরাম আপনাকে সত্বর উপস্থিত হওয়ার আদেশ দিয়েছেন।


ভীষ্ম কালক্ষেপ না করে আশ্রম অভিমুখে গমন করে।কিন্তু সেখানে গিয়ে পরশুরাম সহ অন‍্যান‍্য ঋষিদের আশীর্বাদ নেওয়ার পর পরশুরাম অম্বার সঙ্গে বিবাহের প্রস্তাব রাখে ।


কিন্তু ভীষ্ম বিনম্র ভাবে পরশুরামকে জানায় " তিনি প্রতিজ্ঞাবদ্ধ হওয়ার দরুণ বিবাহ করতে পারবে না।" পরশুরাম ভীষ্মকে নানা শাস্ত্রসম্মত ব‍্যাখ‍্যা প্রদান করে বোঝানোর চেষ্টা করে,কিন্তু উনি ব‍্যার্থ হন।এদিকে তিনি যেমন কঠিন অনুশাসনের মধ্যে বড়ো হয়েছেন তেমনি অবাধ্য হওয়া তাঁর একান্ত নিকট গুরুতর অপরাধ।তিনি নিজে কখনও অবাধ্যতা করতেন না,সেখানে ভীষ্মের অবাধ্যতায় পরশুরাম ক্রোধান্বিত হয়।বলেন হয় তুমি আমার ত্র হছ্যয়ে কিভাবে আমার ইচ্ছে,আদেশ অমান্য করেছো।

হয় তুমি অম্বাকে বিবাহ করো নয়তো আমার সঙ্গে যুদ্ধ করো।


ভীষ্ম বলেন আপনি আমার শিরচ্ছেদ করুন কিন্ত আপনার সঙ্গে যুদ্ধ করতে বলবেন না।আপনি আমার গুরু আপনার সঙ্গে কিভাবে যুদ্ধ করবো।।

বাল‍্যকালে আমি আপনার কাছ থেকেই অস্ত্রশিক্ষা লাভ করেছি।


এরপর ভীষ্মকে বদ্ধভূমিতে দেখা গেল।তিনি রথে উপবিষ্ট ছিলেন।কিন্তু পরশুরাম মাটিতে দাঁড়িয়ে ছিলেন।ভীষ্ম পরশুরামকে বলেন আপনি মাটিতে দাঁড়িয়ে কেন রথে উঠে আসুন আর বর্ম ধারন করুন।

    


🍁 চলবে🌸  


সর্বস্বত্ব সংরক্ষিত © ঈপ্সিতা দেব


( বাস্তবের সঙ্গে কোন মিল নেই সম্পূর্ণ আমার কল্পনা☺)


(রেটিং ও রিভিউ দিয়ে মতামত জানান।


Rate this content
Log in

Similar bengali story from Abstract