Sharmistha Mukherjee

Abstract Drama Inspirational

3  

Sharmistha Mukherjee

Abstract Drama Inspirational

শ্যামাঙ্গিণীর আখ্যান

শ্যামাঙ্গিণীর আখ্যান

8 mins
46



শ্যামা : " মা , আমি বসকে কনফারেন্সে নিয়েছি তুমি কথা বলো । "



মিঃ জোতানিয়া : " Hello , my name is Preetish Jotania . Please ma'am , please check on my daughter . She is suffering a lot , I don't know if she will servive or not . She is now in coma . The doctor said that her uterus and reproductive organs are severely damaged so an operation should be done as soon as possible . He said the name of that operation is 

 ' Total Hysterectomy . The operation will be done exactly three days from from today . So I request , if you please come to Gujrat once and examine my daughter . "



শ্যামার মা : ( চুপ করে সব কথা শুনে )

" Well , which doctor is treating your daughter ? I mean, what is the doctor' name ? "



মিঃ জোতানিয়া : " Dr. Prakash Kumar Patel . "



শ্যামার মা : ( হাঁফ ছেড়ে ) " Oh ! I know him . Ok then , let me talk to Dr. Patel about your daughter. I will speak to Dr. Patel and inform my daughter of my decision. So , I put it now . "



শ্যামা : " আচ্ছা মা , তুমি তাহলে আমাকে জানিও সেই বুঝে আমি কালকেই চলে যাব তোমার কাছে । হাতে আর বেশি

সময়ও নেই । "



শ্যামার মা : " হুমমম , আমি কিছুক্ষন পরে তোকে ফোন করছি , এখন রাখলাম । "



শ্যামা : " ঠিক আছে মা । "



শ্যামার মা ফোন কাটতেই মিঃ জোতানিয়া শ্যামাকে বলেন, " ক্যায়া তুমহে লগতা হ্যায় , তুমহারি মাঁ গুজরাট আনেকে লিয়ে রাজি হোঙ্গী ? "



শ্যামা : ( একটা দীর্ঘশ্বাস ছেড়ে ) " হুমমম , দ্যেখতে হ্যায় ক্যায়া হোতা হ্যায় । "



মিঃ জোতানিয়া ছোট্ট একটু " হুমমম " করে শব্দ করে ফোন কেটে দেন ।



অন্যদিকে শ্যামার মা কিছুক্ষন মোবাইলের কনট্যাক্টস ঘাঁটাঘাঁটি করে ডাঃ পাটেলের ফোন নম্বর না পেয়ে স্টাডি টেবিলের ড্রয়ার থেকে একটা পুরোনো ডায়েরী বের করেন । কিছুক্ষণ এ পাতা সে পাতা খোঁজার পর খুঁজে পান ডাঃ পাটেলের ফোন নম্বর । একবার ' অল ইন্ডিয়া গায়নোকলজি কনফারেন্স ' এ ডাঃ পাটেলের সাথে বেশ আলাপ জমে উঠেছিল তার । উনি ডাঃ পাটেলের থেকে প্রায় বছর পনেরোর সিনিয়র তাই যথেষ্ট সম্মানও পেয়েছিলেন ।

যাইহোক তিনি ডাঃ পাটেলের ফোন নম্বর ডায়াল করতে শুরু করেন কিন্তু প্রায় বার পাঁচেক ফোন করার পর ফোনটা রিসিভ করেন ডাঃ পাটেল ।



ডাঃ পাটেল : " Hello "



শ্যামার মা : " Hello , I'm Doctor Pamela Bose from Mumbai . Can you recognise me Prakash ? "



ডাঃ পাটেল : ( একটু হেসে ) " Yes Yes , ofcourse ma'am , who doesn't know a famous Gynecologist like you ? After so long time you suddenly called . How are you ma'am ? "



শ্যামার মা : ( হাসিমাখানো নম্র স্বরে ) 

" ম্যায় বিলকুল ঠিক হুঁ । দর্হাসল মুঝে তুমসে কুছ বহত জরুরী বাত করনী থীঁ । ক্যায়া তুম অভি ফ্রি হো ? অভি বাত করনা বহত জরুরী হ্যায় । "



ডাঃ পাটেল : ( নম্র স্বরে ) " হাঁ ম্যাম , আপ বাত কর্ সকতে হ্যায় । ম্যায় অভি কুছ ওয়াক্ত কে লিয়ে ফ্রি হুঁ । "



শ্যামার মা : ( ব্যস্ত হয়ে ) " তুমহারে আধীন ভাবিকা নাম কি এক লড়কীকা ট্রিটমেন্ট চল্ রাহা হ্যায় , হ্যায় না ? The girl is a victim of gang rape and her condition is very critical . Am I Right ? "



ডাঃ পাটেল : ( অবাক হয়ে ) " Yes ma'am, but how did you know so much detail ? "



 শ্যামার মা : ( একটু দীর্ঘশ্বাস ছেড়ে )

" দর্হাসল, মেরি বেটি ভাবিকাকি পাপা মিঃ জোতানিয়াকে কোম্পানিমে কাম করতি

হ্যায় । উনহোনে কাল মুঝে ফোন করকে সবকুছ খুলকর বাতায়া থা অউর মুঝসে কয়িবার গুজরাট যা কর ভাবিকাকি যাঁচ করনে কে লিয়ে রিকোয়েস্ট কিয়া থা । উনসে পতা চলা কে তুম ভাবিকাকি ট্রিটমেন্ট কর রহে হো ইসলিয়ে মুঝে চিন্তা করনেকি কোই জরুরত নেহি হ্যায় লেকিন ফিরভি মুঝে একবার গুজরাট আনাহি হোগা ভাবিকাকো দ্যেখনে কে লিয়ে । দর্হাসল, মিঃ জোতানিয়াকো ম্যায়নে ওয়াদা কিয়া হ্যায় । I'm very sorry to disturb you in the middle of your treatment . Please don't mind Prakash . "



ডাঃ পাটেল : ( ব্যতিব্যস্ত হয়ে ) " Oh ! No no ma'am . I'm so lucky to work with an experienced person like you. When are you coming ma'am ? "



শ্যামার মা : ( নম্র স্বরে ) " I will arrive day after tomorrow morning by

flight. "



ডাঃ পাটেল : " I will wait eagerly ma'am . Please be careful . "



শ্যামার মা : " Ok , then I put the phone now . See you soon, stay well Prakash . "



ডাঃ পাটেল : " Sure ma'am, have a safe journey . "



এই বলে দুজনেই ফোন রেখে দেন । ডাঃ পাটেলের সাথে কথা শেষ করে ফোনটা কেটেই শ্যামার মা শ্যামাকে ফোন করে বলেন , " মামনি তুই কালকেই চলে আয় । আমি পরশুদিন সকালের ফ্লাইটে চলে যাবো গুজরাটে ।‌ মিঃ জোতানিয়ার মেয়ের চিকিৎসারত ডাক্তার পাটেলের সাথে আমার এইমাত্র কথা হয়ে গেছে । তুই এক্ষুনি একবার মিঃ জোতানিয়াকে ফোন করে সব জানিয়ে দে । "



শ্যামা : ( আনন্দিত কন্ঠে ) " Thank You 

মা । তুমি কিছু চিন্তা কোরো না আমি কালকেই চলে যাবো । "



মায়ের সাথে কথা শেষ করেই শ্যামা তাড়াতাড়ি ফোন করে মিঃ জোতানিয়াকে সব জানায় ।



মিঃ জোতানিয়া : ( কাঁদতে কাঁদতে ) 

" মেরে তরফসে তুমহারি মাঁকো বহত বহত ধন্যবাদ । ম্যায় সদাহি উনকি আভারী 

রহুঙ্গা । ম্যায় তুমহে বরবাদ করনে কে লিয়ে তুমহারি মাঁ সে মাফি মাঙ্গ লুঙ্গা । হালাঁকি মেরা ইস গলত কামকে লিয়ে ম্যায় মাফিকে কাবিল নেহি হুঁ লেকিন ফিরভি ম্যায় মাফি মাঙ্গুঙ্গা । "



শ্যামা : ( চুপ করে থাকে কিছুক্ষণ ) 

" নেহি নেহি , কোয়ি জরুরত নেহি হ্যায় মাফি মাঙ্গনে কি । " 



মিঃ জোতানিয়া : ( ব্যতিব্যস্ত হয়ে কাতর কন্ঠে ) " বিলকুল জরুরত হ্যায় । তুমসে মিলাপকে ওয়াক্ত মুঝে এহ্সাস হো গ্যায়া থা কে তুমহারি বাচ্চা বহত ছোটা হ্যায় । উসকে বাওজুদভী ম্যায়নে তুমহে নেহি ছোড়া । মেরা এক লৌতি বেটিকা জীবন বরবাদ করকে ভগবাননে মুঝে মেরে পাঁপোকে লিয়ে কড়ি সে কড়ি সঁজা দী হ্যায় । লেকিন শ্যামা , পাপ তো ম্যায়নে কিয়া থা ইসমেতো মেরে বেটিকি কোই কসুর নেহি হ্যায় তো উসকো কিউ ইতনা খতরনাক সঁজা মিলি ? "



শ্যামা : ( একটা দীর্ঘশ্বাস ছেড়ে ) " অভি

ইনসব বাতে ছোড়িয়ে , পহেলে ভাবিকাকো ঠিক হোনে দিজিয়ে উসকে বাদ ইনসবকে বারেমে সোচেঙ্গে । ফিরভি, আপ মাফি কিউ মাঙ্গেঙ্গে ? আপনেতো মুঝে জবরদস্তি উঠা লে জাকর কুছ নেহি কিয়া , ইয়ে পুরি তর্হাসে মেরি পতিকা ঘৃণোনা হরকত থা । পয়সা অউর প্রোমোশন কে লিয়ে উসনে মুঝে বেচ দিয়া , such a bustard . হাঁ , ইয়ে সাচ হ্যায় কে আপনে সবসে পহেলে মেরি সতীত্ব ভঙ্গ্ কিয়া থা । উসদিনসে আজতক ম্যায় খুদ মেরিহি নজরসে নজর নেহি মিলা পাতি । লেকিন আগর আপনে উসদিন কুছ নেহিভি কিয়া হোতা তো কোয়ি অউরহি করতা , ক্যায়সেভি করকে মেরি পতি মেরি সৌওদা কিসি না কিসিকে সাথ জরুর করতা । অব ম্যায় আপকে লিয়ে মেরি পতি য্যায়সা ঘৃণোনা বদমাশ আদমিকে হাতোসে বাঁচ পায়া । ইসলিয়ে ম্যায় আপকা আভারী হুঁ । "



মিঃ জোতানিয়া : ( গম্ভীর কন্ঠে ) " ম্যায়নে পহেলে কভি কিসি মহিলাকো ওহ্ সম্মান নেহি দিয়া জিসকি ওহ্ হকদার থি । লেকিন অবসে ম্যায় ফির কভি কিসি মহিলাকি অনাদর নেহি করুঙ্গা । আজ অভিসে তুমকোভি আপনা হাককা সম্মান মিলেগা ।

পহেলে ভাবিকাকো ঠিক হোনে দো ফির ম্যায় আপনে বেটে জিগনেশ অউর বেটি ভাবিকাকো তুমহারে বারেমে সবকুছ বাতাউঙ্গা । উসকে বাদ উন দোনোকা যোভি রিঅ্যাকশন হোগা দ্যেখা যায়েগা । "



শ্যামা : ( একটু হেসে ) " যো আপ ঠিক সামঝে জনাব , অব ইয়েসব বাতে রহেনে দিজিয়ে । আগলী সারিবাতে বাদমে করনাহি বহেতর হোগা , ফিলহাল আপ মেরে লিয়ে কল মুম্বাই যানেকি বন্দোবস্ত কিজিয়ে । অভি ম্যায় ফোন রাখতি হুঁ , কুছ সামান প্যাকিং করনা হোগা । "



মিঃ জোতানিয়া : ( হুমমম শব্দ করে )

" তুমহারি মুম্বাই যানেকা টিকিট কনফার্ম হো গ্যায়া হ্যায় । মেরা কলকাত্তা ব্রাঞ্চকা এক বিশ্বস্ত আদমি মিঃ অজয় রায় কল তুমহে তুমহারি অ্যাপার্টমেন্টসে সময়পর লে যায়েগা । অজয় ভি তুমহারে সাথ মুম্বাই যায়েগা অউর অগলে দিন তুমহারি মাঁকো সাথ লেকর গুজরাট আয়েগা । Am I clear ? "



শ্যামা : " Ok , I hang up now . "



মিঃ জোতানিয়া : ( সামান্য হুমমম শব্দ করে ) " Be careful and let me know when you arrive . "


এই বলে ফোন রেখে দেন মিঃ জোতানিয়া ।



পরেরদিন শ্যামা এবং মিঃ অজয় রায় দুপুর সাড়ে তিনটে নাগাদ মুম্বাইয়ের বাড়িতে পৌঁছায় । সেদিন রাতে মায়ের সাথে অনেক গল্প করে শ্যামা , মায়ের ব্যাগ - ওষুধপত্র সব নিজের হাতে গুছিয়ে দেয় ।


তার পরেরদিন শ্যামার মা ডাঃ পামেলা বোসকে নিয়ে সন্ধ্যার দিকে আহমেদাবাদে পৌঁছায় মিঃ অজয় রায় । এয়ারপোর্টের বাইরে এসে মিঃ রায় তার বস মিঃ জোতানিয়ার পাঠানো গাড়িতে করে শ্যামার মাকে নিয়ে যান নার্সিংহোমে । নার্সিংহোমের গেটের বাইরেই শ্যামার মায়ের জন্য অপেক্ষা করছিলেন মিঃ জোতানিয়া এবং একই সাথে স্বনামধন্য গায়নোকলজিস্ট ম্যাডাম বোসের জন্য অপেক্ষা করছিলেন ডাঃ প্রকাশ কুমার পাটেল স্বয়ং । 


শ্যামার মা অর্থাৎ ডাঃ পামেলা বোস গাড়ি থেকে নামতেই প্রথমে ডাঃ পাটেল এগিয়ে এসে করমর্দন করেন তারপরেই একে একে করমর্দন পর্ব শেষ করেন মিঃ জোতানিয়া , জিগনেশ এবং মিঃ ঢোলকিয়া । এরপরে সকলে মিলে চলতে শুরু করে ভাবিকার চিকিৎসারত ICU পথে । 



ডাঃ পামেলা বোসকে নিয়ে সাততলায়

 ICU - র কাছে পৌঁছাতেই দুজন নার্স ছুটে আসে ডক্টর'স হোয়াইট কোট , স্যানিটাইজার , মাস্ক এবং গ্লাভস নিয়ে । ঐ দুই নার্সকে সব তৈরী রাখতে আগে থেকেই বলে রেখেছিলেন ডাঃ পাটেল । ডাঃ পামেলা বোস তাড়াতাড়ি হাতদুটো স্যানিটাইজড করে গায়ে সাদা কোটটা চাপিয়ে হাতে গ্লাভস দুটো পড়ে মুখে মাস্কটা বাঁধতে বাঁধতে ডাঃ পাটেলের সাথে প্রবেশ করেন ICU - র ভিতরে । 



ডাঃ পাটেল আর ডাঃ বোস পায়ে পায়ে গিয়ে দাঁড়ান ভাবিকার বেডের পাশে । বেডের উপর হালকা সবুজ রঙের চাদরে ঢাকা দীর্ঘ ঘুমন্ত ভাবিকা এবং তাকে ঘিরে ছড়িয়ে আছে - Blood Pressure cuff , Central Venous Catheters , Endotracheal Tube , Nasogastric Tube , Mechanical Ventilator , Respirator , Foley Bag ইত্যাদি ইত্যাদি সমস্ত যন্ত্রপাতি । ভাবিকাকে দেখে নিজের অজান্তেই চোখের কোণে ভিজে ওঠে শ্যামার মা ডাঃ পামেলা বোসের।

মৃতদেহের মতো পড়ে আছে ভাবিকা শুধু শ্বাসপ্রশ্বাস চলছে বলেই হয়তো বোঝা সম্ভব সে এখনও বেঁচে আছে । 



ভাবিকাকে ভালো করে পরীক্ষা করে ডাঃ বোসেরও মনে হয় ডাঃ পি . কে পাটেলের নেওয়া সিদ্ধান্ত Total Hysterectomy 

( টোটাল হিস্টেরেক্টমি ) অপারেশন একেবারে সঠিক । তা না হলে Full Body Sepsis ( Septicemia ) হয়ে যেতে পারে আর তাতে মৃত্যু হওয়া অস্বাভাবিক কিছু

নয় । আর সময় নষ্ট না করে ডাঃ পামেলা বোস ও ডাঃ পাটেল মিঃ জোতানিয়ার সাথে আবারও কথা বলেন এবং আশ্বস্ত করেন ওনারা ভাবিকার কিছু হতে দেবেন না । ডাঃ বোস বলেন, " The day after tomorrow the operation will start at ten o'clock in the morning . তার আগে বিভিন্ন রকমের টেস্ট করা ভীষণভাবে প্রয়োজন তাই অপারেশন এক দিন পিছিয়ে দেওয়া হোলো । "



কেটে গেল মাঝের একটা দিন .......







   ******* To Be Continued 




Rate this content
Log in

Similar bengali story from Abstract