Sudeshna Mondal

Abstract Drama Tragedy

3  

Sudeshna Mondal

Abstract Drama Tragedy

শ্রেষ্ঠ জীব

শ্রেষ্ঠ জীব

2 mins
209


-মা মা , আমি কবে এই পৃথিবীতে আসব? এই পৃথিবীতে কী আছে মা? এই পৃথিবী কেমন মা?

-এই পৃথিবী খুব সুন্দর আর তার থেকেও বেশি সুন্দর এখানকার মানুষরা। মানুষ হলো পৃথিবীর শ্রেষ্ঠ জীব। আরও অনেক সুন্দর সুন্দর জিনিস আছে এই পৃথিবীতে। তুমি যখন আসবে তখন তুমিও সবকিছু দেখতে পাবে।

-আচ্ছা মা।

*******

-মা, ওই দেখো একটা হাতি। আমাকে ওর কাছে নিয়ে চলো।

-দূর থেকেই দেখ। বেশি কাছে যেতে হবে না।

-মা, ওর পেটটা ওরকম কেন?

-ওর পেটে একটা ছোট্ট বাচ্চা হাতি আছে তাই ওর পেটটা ওরকম হয়ে আছে।

-ও কী করছে?

-ওর খিদে পেয়েছে, তাই সবাই খেতে দিচ্ছে। ও সেই খাবারটা খাচ্ছে। তুমি চুপ করে দাঁড়িয়ে দেখ। কাছে যাবে না কিন্তু।

-মা ওর হঠাৎ করে কী হল? ও ওরকম করছেকেন?

-কিছু না। ও একটা পাগলা হাতি। তাই ওরকম করছে। চলে আয় তুই।

********

-মা, তুমি যে বললে পৃথিবী খুব সুন্দর,আর মানুষ হলো পৃথিবীর শ্রেষ্ঠ জীব, তাহলে ওরা আমাদের সাথে এরকম কেন করল? আমরা তো কোনো ক্ষতি করিনি, তাহলে ওরা কেন আমাদের ওরকম খাবার খেতে দিল যেটা খেয়ে তোমার এত কষ্ট হচ্ছে।

-................।

-মা, আমি কী আর এই পৃথিবীতে আসব না? তুমি কিছু বলছ না কেন? ওরা তোমাকে 'পাগল' বলল কেন?

-নিজেদের দোষ ঢাকতে ওরা আমাকে আজ 'পাগল' বানালো। ওরা সব পারে, ওরা যে শ্রেষ্ঠ জীব। এই পৃথিবীর সৌন্দর্য দেখতে পেলি না বলে তুই দুঃখ পাস না। এর থেকেও সুন্দর জায়গায় আমরা যাব। স্বর্গ, ওখানকার সৌন্দর্য আরও ভালো। চল এবার, আমাদের যাওয়ার সময় হয়ে এল।


Rate this content
Log in

Similar bengali story from Abstract