Indrani Samaddar

Abstract Others

3  

Indrani Samaddar

Abstract Others

ল গ ডা উ ন (এগারো)

ল গ ডা উ ন (এগারো)

2 mins
213



একটা দিন মানে চব্বিশটা ঘণ্টা কিন্তু সেই চব্বিশ ঘণ্টায় একটা ঘণ্টা নিজের জন্য নিজের মনের মত ব্যয় করবো ভাবি কিন্তু ওই ভাবা অব্ধি থাকে। ভাবনা বাস্তবায়িত হয় না। আমার আজকাল সব কাজেই কেমন যেন আলস্য লাগে। আমি আজ থেকে ভেবেছি নাঃ। যা হয় হোক কিন্তু নেতানো বেগুন ভাজার মতো করে জীবন কাটাবো না। আজ সক্কাল সক্কাল ঘুম থেকে উঠে আমার মরচে পড়া শরীরটাকে ব্যায়াম ট্যায়াম করে চাঙ্গা করে তুললাম। বেশ কিছু দিন ধরে মেয়েকে প্রতিশ্রুতি দিয়েছিলাম গোলাপ জামুন বানাবো। রোজই বানাবো বানাবো করছি কিন্তু বানানো হচ্ছে না, মানে ইচ্ছে করছে না। আমি তো মাতা, নেতা নই তাই প্রতিশ্রুতি দিয়ে প্রতিশ্রুতি রাখা আমার অবশ্য কর্তব্য। আজ তাই ঠিক করেছি আজ বাড়ির সব কাজ সেরে গোলাপজামুন রান্না করবোই মেয়ে অনলাইন ক্লাস শেষ করে এসে যখন দেখবে, খুশি হবে। বাড়িতে থাকা সামন্য উপকরণ দিয়ে করে ফেললাম গোলাপজামুন। অনেক সময় রান্না যেমনি হোক না কেন, যে খাচ্ছে আর যে রান্না করেছে তাঁদের সম্পর্কের রসায়নের উপর সেই রান্নার স্বাদ নির্ভর করে।

হঠাৎ মন খারাপ হয়ে গেল। কত মানুষ মাইলের পর মাইল হেঁটে বাড়ি ফিরছেন। কত মানুষ খিদে তৃষ্ণা নিয়ে হাঁটতে হাঁটতে পথ শেষ হচ্ছেনা, পথেই শেষ নিশ্বাস ত্যাগ করছেন। গরীব শ্রমিকদের দুঃখ- দুর্দশার শেষ নেই। সরকার প্রতিশ্রুতি দিয়েছিলেন সবাই মাইনে পাবে, কেউ ছাঁটাই হবেনা কিন্তু কার্যক্ষেত্রে বড় বড় বহু বেসরকারি প্রতিষ্ঠানে কর্মচারীরা মাইনে অর্ধেক পেয়েছেন। ছাটাই অভিযান শুরু হয়ে গেছে। এরকম চলতে থাকলে বেকারত্বের সংখ্যা বাড়বে। শিক্ষিত ইঞ্জিনিয়ার ও বহু বেসরকারি সংস্থায় কাজ করা শিক্ষিত মানুষের কপালে চিন্তার ভাঁজ। সামনে অন্ধকার দিন আসছে নাকি সব কালো মুছে গিয়ে খুব শিগগিরি আলো ফুটে উঠবে।


Rate this content
Log in

Similar bengali story from Abstract