Rima Goswami

Abstract Tragedy

3  

Rima Goswami

Abstract Tragedy

আমার দাদাজী

আমার দাদাজী

2 mins
251


আমার দাদাজী ছিলেন বড়ই রাশভারী মানুষ । আজ উনি নেই , কিন্তু ওনার সাথে কাটানো সময় গুলো আমার কাছে চিরদিনের সম্পদ । বড্ড ভালোবাসতেন আমাকে । বাবা প্রথম দিকে ব্যবসায়িক সাফল্য অর্জন করলেও বিভিন্ন কারণে যখন আমি বছর তেরোর তখন দেউলিয়া হয়ে যান । শিক্ষিত ছিলেন বলে একটি ট্রান্সপোর্ট কোম্পানিতে চাকরি জুটিয়েছিলেন বটে তবে আমাদের সংসারএর চাকাটা আর সেই গতি ফেরত পেলো না , ধিকিয়ে ধিকিয়ে চলতে লাগলো ।


ট্রান্সফার হয়ে বাবা চলেগেলেন আসাম । মা আমাকে আর আমার আট বছরের বোনকে নিয়ে অথৈ জলে পড়তেন যদি দাদাজী আমাদের সাথে না থাকতেন । ঠাকুমা আমার ছিলেন মানসিক ভারসাম্যহীন । দাদাজী ছিলেন উচ্চ শিক্ষিত , খুব ভালো সরকারি চাকরি ও করতেন উনি । তবে সে ভাবে অর্থ উপার্জন করলেও জমাতে পারেননি কিছুই আসলে চার চারটে ছেলে মানুষ করা দুটো মেয়ের বিয়ে দেওয়া , অসুস্থ স্ত্রীর চিকিৎসা কি বা করতেন উনি ? রিটায়ার্ড হওয়ার পর বাড়ি করে হাত প্রায় ফাঁকা হয়ে গিয়েছিল ওনার । কি আশ্চর্য না একটা সুপুরুষ , সুশিক্ষিত মানুষ সুচাকুরীক ও বটে তার জীবনে ভালো কিছুই ছিল না । না সুগৃহিনি না উচ্চ চাকুরি সম্পন্ন পুত্র । শেষ জীবন পর্যন্ত শুধুই সংঘর্ষ করে যেতে হয় ওনাকে । আগেকার দিনের মানুষ হয়েও কি সৌহার্দ্য পূর্ন মানুষ ছিলেন দাদাজী , কোনোদিন স্ত্রীর সাথে দুর্ব্যবহার করেননি , নিষ্ঠার সঙ্গে পালন করেছেন দাম্পত্য জীবন । পুত্র কন্যার মধ্যে ভেদাভেদ ও রাখেন নি । চার ছেলে হওয়ার পর শুধু মেয়ে হওয়ার জন্য তিনি কালি পুজোর সূচনা করেন ও দুই মেয়ের জন্ম হয় । আমার বাবা ওনার জেষ্ঠ পুত্র আর আমার বাবার দুটোই মেয়ে আর বাকি তিন কাকদের ছেলে এর জন্য ওনার কোনো আপসোস ছিল না । সব নাতি নাতনি দের মধ্যে আমাকেই উনি সবথেকে বেশি ভালোবাসতেন । না এটা আমার কথা না বাকি আমার ভাইবোনদের কথা ।


উনি ছিলেন নিটোল ভারতীয় উনি ধার্মিক ভেদাভেদ এ বিশ্বাসী ছিলেন না , ক্রিস্টমাস থেকে ঈদ , সত্যনারায়ন পুজো থেকে গুরুপরব সব পালন করতেন আমাকে নিয়ে ।ব্রাহ্মণ সন্তান ছিলেন , আর ব্রহ্মা সত্যি হয়তো ওনার অন্তরে বাস করত । প্রতি বছর নতুন স্কুল শুরু হওয়ার আগেই নতুন বই খাতা আমার জন্য হাজির করতেন , যা আমার দরকার হতো বলার আগেই হাজির করতেন আমার দাদাজী । শত না পাওয়া পাওয়ার মাঝে ও আমার সামনে শক্ত প্রাচীর ছিলো আমার সবথেকে কাছের মানুষটা । আজ নিজের বাড়ি , গাড়ি , অর্থ , সংসার সব আছে আমার , তবে আমার সান্তা আমার দাদাজী নেই ।

চিঠি না কই সন্দেস জানে ও কন সা দেশ যাহা তুম চলে গেয়ে ......


Rate this content
Log in

Similar bengali story from Abstract