Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Nityananda Banerjee

Romance Fantasy

4  

Nityananda Banerjee

Romance Fantasy

প্রেম মানে

প্রেম মানে

1 min
7


আলস্যের আঙিনায়  যারা বলে ' ভাঙি নাই '

       আসলে তারাই ভালোবাসে ,

কবিতার মায়াজালে   বিভোর জড়ানো ফালে

       বিদ্ধ হয়ে খালি যারা হাসে ।

হৃদয় নিলয় মাঝে       বেদনার বাঁশি বাজে

        ম্লান মুখে হাসি রাশি নিয়ে ,

যেজন উদাসী হয়        অন্তরে ঝটিকা বয় 

        ফাঁকা মাঠে জোড়া গোল দিয়ে ।

নেই মন কোন কাজে    আহারে অরুচি রাজে

        বিহারে উদ্দেশহীন পায়ে ,

অজীর্ণ নিদ্রার ঘোরে       বিদীর্ণ সুষুপ্তি ওরে

         কণ্টকের জ্বালা ধরে গায়ে ।

মাতা পিতা পরিজন       ভ্রাতা বা ভগিনীগণ 

          ্অকারণ চিন্তাক্লিষ্ট চিতে ,

ঘন ঘন নেয় খোঁজ       কেন তার মুখ গোঁজ

          মাপ করে হাতে নিয়ে ফিতে ।

বন্ধু মিটিমিটি হাসে    তবে কি সে ভালোবাসে 

           সান্ধ্য সঙ্গীতের অনুষ্ঠানে,

পাশে দেখেছিল যারে     আবছায়া অন্ধকারে

          না বুঝে প্রেমের কোন মানে ?

রূপ গুণ গৌন সবি        ভাবুক হৃদয় কবি

          রচে যায় কাব্য অলঙ্কারে,

প্রোষিত মনন তার        অবয়বে নিরাকার

         আখরেই প্রেম বলি যারে ।



Rate this content
Log in

Similar bengali poem from Romance