Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Nityananda Banerjee

Classics Inspirational Others

4  

Nityananda Banerjee

Classics Inspirational Others

আলাপন

আলাপন

1 min
12


মধ্যরাতের হারিয়ে যাওয়া নিদ্রাটুকু মোর,

জেগে জেগে স্বপ্ন দেখা একটি অলস ভোর,

হয়তো বড় জোর ; 

দিনের আলোয় চোখ ধাঁধানো উদয়রাগে রবি,

কেমন আছো তোমরা সবাই সমসাময়িক কবি ?


মাঝগগনে সূর্য্য যখন পোড়ায় মনের জ্বালা ,

গর্ভবতী ক্লান্ত গাভীর প্রসব করার পালা ,

হয়তো ভাতের থালা ;

দিচ্ছ ঠেলে কাঁপা হাতে বকনা বাছুর হলে ,

কেমন আছো শ্রান্ত গাভী প্রসব করার ছলে ?


শ্রাবণধারায় চোখ টলোমল নবীন মেঘের দল ,

দুন্দুভিতে ঝলসে ওঠা বিজলী বাতির কল ,

তোরাই নাহয় বল ;

এই ধরণী করতে শ্যামল কেঁদেই মরিস মিছে ,

কেমন আছো মেঘবালিকা পাহাড় দেখে নীচে ?


এই বসন্তে হু হু করা বুক ভাঙা সেই প্রীতি ,

কালের হাওয়ায় বদলে যাওয়া প্রজাপালন নীতি,

হয়তো বা সেই রীতি ;

যুগযুগান্ত বুকে চেপে ভাসছে নয়ন বয়ে ,

কেমন আছো হে রাজনীতি; রাজার নীতি হয়ে ?


আছো যারা ঠাণ্ডাঘরে গরম থেকে বাঁচতে,

জানো কি ওরা প্রখর রোদে দু'হাত তুলে নাচতে,

এমনি করেই বাঁচতে ;

শিখেছে ওরা রোদ বৃষ্টি শীতের কামড় খেতে ,

কেমন আছো সখারা আমার দাঁত চেপে দাঁতে ?

******************************************



Rate this content
Log in

Similar bengali poem from Classics