Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Nityananda Banerjee

Fantasy Inspirational Others

3  

Nityananda Banerjee

Fantasy Inspirational Others

পরিস্থিতি

পরিস্থিতি

1 min
13


এমনই মূর্খ আমি আবহাওয়াও বুঝি না ;

জলবায়ু পড়েছিলাম কৈশোরে ভূগোলে ,

এখন যা রাজনীতি নৈতিকতাও খুঁজি না ;

বুঝি না যে মুখ নাকি মুখোশে কথা বলে ।


রোজকার বাজারে ওঠানামা করে দর -

খুচরোতে টান পড়ে পাইকারি হারে ওই ,

এক মণ আলু বেচে লাভ দেখে পাই ডর ;

মাচা ভরা লাউ ঝিঙে - তোরা সব গেলি কই !


লবণের ব্যবসাটা ফুলে ফেঁপে ঢাক ঢোল ;

বাঁশ গাছে ফুল এলে বুক ফেটে হুহু ,

ঈশ্বর বলে ওরে ঘরে ঘরে তোলা তোল ;

তবে না গাইবে মনে কোকিলার কুহু ।


এদিকে ব্যাজার মুখে পাকশালে বউটি -

পোড়া তেলে মুখময় ফ্যাসিয়াল করে যায় ,

তাই দেখে জলে ডুবে মরে পানকৌটি -

মাছরাঙা রাঙা মাছ মুখে ডানা ঝাপটায় ।


দিনভর পোড়া রোদে চাঁদ হাসে আকাশে ;

কখনো পলাশ বনে উঁকি দেওয়া স্বভাবে ,

কখনো বা ঠোঁট ফাটে হিম হিম বাতাসে -

এই বুঝি কবিতারা কাঠরোদে ভাসাবে ।


Rate this content
Log in

Similar bengali poem from Fantasy