Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer
Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer

Runa Bandyopadhyay

Abstract Fantasy

2.4  

Runa Bandyopadhyay

Abstract Fantasy

কাচঘর

কাচঘর

1 min
1.2K


কাচঘরে দেয়াল গড়ানো একফোঁটা জল...

জলের ভেতর খেলাভঙ্গের দুরুহ দর্শন!

মিশে যাচ্ছে হরমোন,

প্রতিবর্তী ক্রিয়ারা তখন

নিজেকে খুলে দেয় যজ্ঞানলে,

ফলত থাক থাক হাড্ডির ঘ্রাণেও...

স্তিমিত হয়ে আসে পাভলভীয় কুকুর,

প্রথার অনুগামী সমস্ত ক্রিয়া

চ্যালেঞ্জ জানায় কবিসত্তার চৌকাঠে!

মূল্যবোধের আসন্ন সংশয়গুলো,

হাত পা মেলে বসে পড়ে,

প্রগল্‌ভ কবিতাপ্রণালীর পাশে,

দিস্তে দিস্তে যোগাযোগের ভেতর,

অনিবার্য হয়ে ওঠে অসঙ্গত বিভ্রান্তি।


কবির কোনো ভ্রান্তি নেই

ছায়া থাকে...

ছায়া দিয়ে বোনা মৌচাক,

নিঃশব্দে জ্বলে যায় মোম,

চোখের ভেতর রেখে যায় অনির্দেশ্য ঠিকানা...

প্রতিটা বিম্ব অলীক হয়ে আসে বিবর্ণ দেয়ালের কাচে,

প্রতিটা ঘর বিস্ময় রেখে যায় বিম্বিত ভুরুর বিপন্ন বিন্যাসে।

ছায়ামাধ্যমে তীব্র হয়ে ওঠে আমাদের প্রাত্যহিক সংকট,

দুলতে থাকে কাচঘরের ঝাপসা দেয়ালে,

বিম্ব থেকে প্রতিবিম্বের চলাচল,

মুখর হয়ে ওঠে মনস্তাত্ত্বিক অবয়বে।


Rate this content
Log in