Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Nityananda Banerjee

Comedy Romance Fantasy

4  

Nityananda Banerjee

Comedy Romance Fantasy

বাঙালি প্রেম

বাঙালি প্রেম

1 min
10


ছেলেটি বলল ' ফুচকা খাবে '?

তেঁতুল গোলা জলের সাথে !

বাবু ঘাটে বেড়াতে যাবে ?

জোছনা ভরা সন্ধ্যা রাতে ?

মেয়েটি তখন ভাবছে বসে -

এমনই এক দিনের বেলায় ,

মদিরা মদির বাঁশীর রসে 

মজেছিল মন প্রেমের খেলায় ।

ঘর সংসার রইল পড়ে ;

উদাসী মন বাঁশীর সুরে ,

কাঁপছে তখন হঠাৎ ঝড়ে;

বুক চুর চুর কানখেজুরে ।

এ' কোন প্রেমী কানপাশাতে ;

দিচ্ছে খালি দাবার চাল ,

কোকিল ডাকে কাক বাসাতে -

বাঙালির প্রেম হাঁড়ির হাল ।

ছেলেটি বলল ' হাওড়া ব্রিজে -

কাকভোরে যাই হেঁটে আসি ' ,

ট্রামের চাকায় দেখেছি নিজে ;

প্রেম পিষিয়ে করেছে বাসি ।

মন উচাটন কাঙালি মেয়ে

বাঙালি ছেলের এই বদদোষ ,

অচেনায় বলে দেখতে পেয়ে -

প্রেম সবসময় পোষা খরগোশ।

মেয়েটি তখনো ভেবেই চলে -

ভাবতে গেলেও বুদ্ধি লাগে ,

ফুচকা খাওয়া তেঁতুল জলে -

মিষ্টি মধুর সোহাগ জাগে ।

মেয়েটি বলে ' দুত্তোর ছাই !

ছেলেগুলো সব একেক ফুচকা ,

ইঙ্গিত বই সঙ্গীত নাই -

গড়ের মাঠের নাক উঁচকা ।

আগে ছিল প্রেম ভালোবাসা -

দেবদাস আর পারুর মত,

এখন কারো মনের আশা -

জলসা বিঘ্ন শহুরে ব্রত ।

*********************



Rate this content
Log in

Similar bengali poem from Comedy