Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer
Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer

Amitabha Kar

Comedy Classics

4.5  

Amitabha Kar

Comedy Classics

বুঝুক ঠ্যালা

বুঝুক ঠ্যালা

1 min
145



লক ডাউনের গেরোয় পড়ে 

পাড়ার গোকুল নন্দী , 

অনেক ভেবে বাইরে যাবার 

বানালো এক ফন্দি ॥ 


ঘরের লোককে যতই বলে 

আসিনা - একটু ঘুরে , 

কেউ শোনে না তার সে কথা 

ঘরেতে দেয় পুরে ॥ 


ঘরে বসে থেকে থেকে 

ভাল্লাগেনা আর , 

বাইরে গিয়ে হাওয়া খাওয়ার 

বড়ই যে দরকার ॥ 


খাবারগুলোও হয়না হজম 

কেবল শুয়ে বসে , 

বন্দী দশায় কাটছে সময় 

নেহাৎ কপাল দোষে ॥ 


ব্যাজার মুখে বসে আছে 

হাতে চায়ের কাপ , 

এমন সময় ভ্যানটা দেখেই 

মারলো বিরাট লাফ ॥ 


সবজি ফেলে ভ্যানয়ালাকেই 

আনলো ঘরে টেনে , 

বললো , ভায়া একটা কথা 

নাও না আমার মেনে ॥ 


ঠান্ডা ঘরে খানিক বসে 

খাওনা চা-পান-বিড়ি , 

আমিই নাহয় ভ্যানটা নিয়ে 

সবজি বেচে ফিরি ॥ 


বিক্রি-বাটা করে আমি 

যে ক'টাকা পাবো , 

ফাউ হিসেবে তোমায় আরো 

একশো টাকা দেবো ॥ 


ঘরে বসে পারছি না আর 

রাখতে মাথা ঠিক , 

তোমায় দেখে এ বুদ্ধিটাই 

করলো মাথায় ক্লিক্ ॥ 


ভ্যানে করে সবজি নিয়ে 

ঘুরবো পাড়াময় , 

তুমি বসে আরাম করো 

নেইতো কোন ভয় ॥ 


দয়া করে এ প্রস্তাবে 

হও যদি ভাই রাজি , 

আমি তা'লে এই বেলাতেই 

সবজিওলা সাজি ॥ 


দাড়িখানায় হাত বুলিয়ে 

ফুলিয়ে বুকের সিনা , 

পাগড়ি খুলে বললো দেখুন 

চিনতে পারেন কিনা ? 


তাকে দেখেই নন্দীখুড়ো 

হো হো করে হেসে , 

বললো- নকুল, তুমিও কিনা 

ভেক্ ধরলে শেষে !! 


বলতে পারেন করবোটা কি ? 

বসে ঘরের কোণে , 

হঠাৎই এই বুদ্ধিখানা 

আসলো আমার মনে ॥ 


পকেট থেকে দুশো টাকা 

হয়েছে আমায় দিতে , 

তবেই ব্যাটা, ভ্যানখানাকে 

দিয়েছে আমায় নিতে ॥ 


ওদিকে সে ঘরে বসে 

দেখছে সিরিয়াল , 

বলেকয়ে তোমার কাছে 

পাঠিয়ে দেবো কাল ॥ 


এভাবে নাহয় চলতে থাকুক 

সবজি বেচার খেলা , 

বাড়ির লোকে বুক চাপড়াক্

বুঝুক , কেমন ঠ্যালা ॥ 



Rate this content
Log in