Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Paula Bhowmik

Fantasy Inspirational

5  

Paula Bhowmik

Fantasy Inspirational

বন্ধু রাসেল

বন্ধু রাসেল

1 min
633


হতে পারে তোমার বয়েস আমার চেয়ে একটু বেশি,

হয়তো আমি তোমার চেয়ে বয়েসে একটু ছোটো।

কিন্তু তোমার মতোই আমার কাছেও____

অনেক ব্যাপারই যে লাগতো তখন খটোমটো !

বাড়ির কুকুর টমির ঘেউ ঘেউ শুনে ভাবতে,ও বকছে,

আমাকে দেখেও জানো,মা-মুরগীটা ছানা সামলেছে !

যতোই বোঝাই আমি ওদের মারবো না______

একটি ছানা ধরে তার সাথে শুধু খেলব, ও বোঝেনা।

তুমি ভেবেছো, হাসু আপার বাবাকে কি বাবা ডাকব?

কেউ বোঝেনা,মাকে ছেড়ে আমরা কি করে থাকবো !

আমার মনের ইচ্ছে বুঝেছো বলেই _______

দুষ্টু ছেলেদের মতো ফড়িং এর ডানা ছিঁড়ে নাওনি।

আমিও বায়না করেছি একটা ফড়িং ধরে দিতে,

আর কেউ তা ধরে দিলে, ওকে একটুও ব্যাথা দিইনি।

মাছ ধরে আবার ওগুলোকে জলে ছেড়ে দিয়েছো।

কেঁদোনা রাসেল, তোমাকে বড় হতে দেওয়া হয়নি,

এদিকে তাকিয়ে দেখো না, আমিও আর বড় হইনি।

কথায় কথায় আজো ছোটোবেলার মতোই _____

একটুতেই এখনো অল্পেই কেঁদে ফেলি,

আবার তোমার মতোই মনে মনে সাইকেলে চলি।

হতে পারে তোমার বাবা, বন্ধু আপামর বাঙালির,

তোমাকে যদিও কোনোদিন দেখিনি আমি, 

তবু জানি, জানি তো তুমি যে বন্ধু হও আমার !

তুমি যেমন একদিন বুদ্ধ গৌতম হতে চেয়েছো,

স্বপ্নে তুমিই তো আমার বানানো পায়েস খেয়েছো।

তোমার এই সুজাতার কথা তুমি বেমালুম ভুলেছো!

বার্টার্ন্ড রাসেলের মতো যুদ্ধ বিরোধী নেতা হতে____

হয়তো তুমি পারোনি, কিন্তু একটা কথা জেনে রাখো,

জামাল কামালের মতো তুমি যুদ্ধ না করলেও,

তোমার জীবন কিন্তু একদম বৃথা যায়নি !

ব্রাশ ফায়ার করে তোমার জীবন নিয়ে নিলেও___

আমাদের বন্ধু শেখ রাসেলকে, রূপকথার মতো

ছোটোবেলার স্মৃতি থেকে একটুও মুছতে পারেনি।

সেই ছোট্ট, সুন্দর স্বভাবের মিষ্টি বন্ধুকে____

আমাদের কাছ থেকে দূরে, একদম সরাতে পারেনি।


 


Rate this content
Log in