Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Nityananda Banerjee

Classics Fantasy Others

3  

Nityananda Banerjee

Classics Fantasy Others

হারিয়ে যাওয়া

হারিয়ে যাওয়া

1 min
4


শরীর যখন কাঁপে ভালুক জ্বরে ;

মন উদাসী বাদল হাওয়ায় দুলে ,

ঢাক বাজানো মন কেমনের ঘরে -

হারিয়ে যাওয়া হয়নি মনের ভুলে ।

হারিয়ে যাবার নেইকো আমার মানা -

সাগর বেলায় তপ্ত ঝাউয়ের বনে ,

থাকত যদি ছোট্ট দু'টি ডানা -

হারিয়ে যেতাম তোমার গোপন মনে ।

যখন আমি একলা বসে ভাবি -

কোথাও আমি ঠিক হারিয়ে যাবো ,

পেতাম যদি হারিয়ে যাবার চাবি -

ফাঁকি দেওয়ার কথা যতই ভাবো ।

ঠিক তখনি দমকা হাওয়ায় ভেসে -

মায়ার ডোরে জড়িয়ে অচিন পাখি ,

বলে আমায় শুকনো হাসি হেসে -

হৃদয় তোমার কোথায় বেঁধে রাখি !

হঠাৎ যখন বিষিয়ে ওঠে মন -

হঠাৎ যখন মাথায় চড়ে জ্বর ,

স্বার্থ নিয়ে থাকি বা কতক্ষণ -

ঠিক তখনি ফিরতে হয় ঘর ।

শুরু করি নতুন করে বাঁচার -

এই দুনিয়ার সবাই আপন জন,

ভেঙে ফেলি শিকগুলো সব খাঁচার -

ঠিক তখনি মন হয় উচাটন ।

বিষিয়ে উঠুক জীবন বিষে বিষে -

দুঃখ কষ্টে ভরুক যতই প্রাণ ,

হারিয়ে যাবার বেদন আমার কিসে -

জীবন মানেই সোঁদা মাটির ঘ্রাণ ।



Rate this content
Log in

Similar bengali poem from Classics