Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer
Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer

Manik Goswami

Classics

5  

Manik Goswami

Classics

শমন

শমন

1 min
532


শমন

মানিক চন্দ্র গোস্বামী


দিবসের শেষে অস্ত গেলো জগতের দিনরবি,

হারিয়ে রঙিন ছবি-

দূরে চেয়ে শুধু ভাবি-

ব্যথিত চিতে ভরে ওঠে যত ক্রন্দন আছে সবই ।


জগতের আলো হারিয়ে গেলো আঁধার কারাগারে,

দিবস নদীর ধারে-

হেথা নয় ওই পাড়ে,

চঞ্চলতায় মেতে ওঠে কোন শমন, মুক্তদ্বারে ।


রূপকথারই রাক্ষস আর খোক্ষস দলে মিলে

সন্ধ্যা আকাশে এলে-

ভয় জাগে দেখে দলে,

হয়তো আঁধারে উৎপাত এরা করবেই সবে মিলে ।


সন্ধ্যাকাশের উজ্জ্বল চাঁদ, খুশি ভরা গ্রহ তারা,

হয়েছে সাহস হারা-

জটিল আঁধার কারা,

কেড়েছে তাদের শক্তি যতেক, হারিয়ে গিয়েছে তারা ।


চেয়ে দেখে এই জগতের রূপ মনে জাগে সংশয়,

ধরণীর হবে ক্ষয়-

বাধবে কান্ড প্রলয়,

চিন্তা আকুল মনের আকাশে বড় ত্রাস, বড় ভয় ।


আবার নতুন আলোক পাবার ইচ্ছে জাগিছে মনে,

রাজপুত্রের সনে-

প্রার্থনা তাই প্রাণে-

সকল শমন দূর করো দেখি, মেটাও তোমার পণ-এ ।






Rate this content
Log in