Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer
Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer

Nityananda Banerjee

Abstract Classics

5  

Nityananda Banerjee

Abstract Classics

প্রতিসরণ

প্রতিসরণ

1 min
485


প্রেম এসেছিল


অসময়ে শুনি ওই কোকিলের গান ;

বসন্ত চলে গেছে কতদিন হ'ল ,

আগল বিনে আমার শুকনো উঠান ;

বৃষ্টির ধারাপাতে এই সবে ম'ল ।

পড়ে আছে কৃষিকাজ চারাবীজ পোঁতা;

দশহরা শুভ দিনে ধরেছি লাঙল,

জৈষ্ঠ্যের মহাতেজে আমি যেন হোতা ;

কালবৈশাখী আনুক ঘন কালো বাদল ।

এসেছিল নীরবে দেহে মনে মোর ;

তুষের আগুনসম ছেঁকা ছেঁকা ঘায়,

অনুভবে দেখেছিলাম সেতো বড় জোর;

উদ্দাম নক্ষত্রদেশে আলো দিয়ে যায় ।

বুঝিনি তার ভালবাসা রুক্ষ হৃদয়ে ;

তুষার ঝড়ের মত দমকা হাওয়ায়,

জামানত জব্দ করে অল্প সঞ্চয়ে ;

মন আমার বারবার সেই দিকে ধায় ।

দু:খ কষ্ট ব্যাধি জরাজীর্ণ ক্লেশ ;

চাপা পড়ে মাটিতে ফলার আঘাতে,

প্রেম আসে ; করে সালোক সংশ্লেষ ;

আশা আর আকাঙ্ক্ষার হালের ফলাতে।



Rate this content
Log in