Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer
Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer

Manik Goswami

Classics

5  

Manik Goswami

Classics

পরাজয়

পরাজয়

1 min
510


পরাজয় 

মানিক চন্দ্র গোস্বামী


সকাল বেলায় চোখ বোলানো কর্মখালির পাতায়,

বেকার জীবন কর্মবিহীন, বেঁচে রয়েছি আশায়।

চাকরি একটা যে ভাবেই হোক পেতেই হবে জানি,

বেঁচে থাকার রসদ বিনা জীবন ব্যর্থ মানি।

ন'টা বাজার সাথেই বেরোই ভবঘুরের মতো,

অফিস দুয়ারে ঘুরে ঘুরে, চাকরি পাওয়াই ব্রত।

অনেক জনই পৌঁছে গেছে, আমার হলো দেরী,

কখন আমার ডাক পড়বে, উত্তেজনায় ম'রি।

ঢুকেই বেরোয় ম্লান মুখে সব, হীনমন্য হয়ে,

হতাশ মুখটি আঁধার কালো, শূন্যকাশে চেয়ে।

সামনে হঠাৎ দরজা কখন বন্ধ হলো দেখি,

বন্ধ হলো জিজ্ঞাসাবাদ, ফিরবো ঘরে না কি ?

সুযোগটুকুই পেলাম না যে সামনে গিয়ে বসে

যোগ্যতারই ছবিটাকে মেলে ধরবো এসে।

চোখের সামনে পর্দা কালো, দৃষ্টি যায়না দূর,

হতাশ হৃদয়ে বেদনার বাসা, নিয়তি যে বড়ো ক্রূর।

নিত্যদিনই বয়ে চলেছি ব্যর্থতার এই বোঝা,

বুঝবে না কেউ প্রাণের মাঝে পাচ্ছি আমি সাজা।

নিজেই নিজের ভাগ্যেরে দুষি, ব্যর্থ চিরতরে,

জীবন যুদ্ধে হার মেনেছি বিষন্ন সংসারে।


Rate this content
Log in