Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Nityananda Banerjee

Romance Classics Fantasy

4  

Nityananda Banerjee

Romance Classics Fantasy

উপহার

উপহার

1 min
13


শ্বেত পলাশের আদর মাখা এক পাহাড়ি দেশে ;

ভোরের আলোয় রাঙিয়ে দিল বাসন্তী এক মৌ ,

রুখা শুখা ফাটা মাটি কাঁকর কাঁকর হেসে ;

যখন আমায় ডাক দিয়ে যায় সাঁওতালি এক বৌ ,

ইচ্ছেনদীর জোয়ার জলে গা ভাসিয়ে একা ;

আমি তখন রুদ্ধ শ্বাসে দু'চোখ মেলে দেখি ,

প্রেম এসেছে পলাশ বনে ভুরু যে তার বেঁকা ;

গায়ে পড়া স্বভাব যে তার যায় না ম'লে একি !

রাগে রাঙা পলাশগুলো হলদে অভিমানে ;

পাহাড় তলে মিছিল করে ; রুদ্ধ করে পথ ,

ঘেরাও করে রাখে আমায় ; আমি তো সেইখানে ;

বাধ্য হয়ে প্রকাশ করি নিমরাজী মোর মত ।

সাঁওতালি সেই কূলবধূর আকুল করা ডাকে ;

যায় না থাকা ঘরে বসে আমার মত জনের ,

কি জানি কি মায়ার মোহ লুকিয়ে সেথা থাকে ;

হিংসেপনা হ্যাংলা মন লাল পলাশের বনের ।

চমক দিয়ে গমক সুরে যমক করে রচন ;

সাঁওতালি বৌ পলাশ বনে ভরদুপুরে নাচে ,

দ্রিমি দ্রিমি মাদল বাজায় অদ্ভুত তার বচন ;

সাঁওতাল বর মুখ দেখে তার ভাঙা আয়নার কাঁচে ।



Rate this content
Log in

Similar bengali poem from Romance