Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer
Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer

সৌরদীপ সৌমিত্র চৌধুরী "চন্দ্রচূড়"

Romance

5.0  

সৌরদীপ সৌমিত্র চৌধুরী "চন্দ্রচূড়"

Romance

বিদায়

বিদায়

2 mins
1.0K


বিপুলা এই ধরার বুকে আবার এসেছে ফাগুন,
বনে-বনে কে দিল জ্বেলে এত রঙের আগুন?
তরুশাখে কত যে পাখি, অকারণে উঠছে ডাকি।
অরুণকিরণের প্রাণ জাগানো রক্তিম পরশে,
দুলে ওঠে অখিল ত্রিভুবন বুকভরা হরষে।
মনোহর এ বসন্তে, হৃদয়হরা এ ফাল্গুন বেলায়....
তোমার কাছে মাগি বন্ধু, বিদায়ের শেষ অনুমতি।

তোমার নিভৃত বাণীর ছন্দহীন কাব্যে,
দিবানিশি সুর বেঁধে চলত আমার হিয়া।
সম্মুখে যখনই দাঁড়াতে এসে অন্ধকারে,
দুজনের কথা হতো তখন, কেবল গানে-গানে।
এখন তোমার সে সকল বিস্মৃত গীতি,
সদা বাজে মনের দেবতাহীন সিংহাসনে।
সজল নয়নদুটি ধায় সুদূর আকাশপানে....
ছায়ারে বাঁধার সাধ্যি কার, প্রণয়ের বাহুডোরে?
বক্ষে শুধু তোমার কিরণময় ছবিখানি,
যতনে লয়ে ফিরি কাঙালিনী-বেশে;
সর্বস্ব উজাড় করে সঁপেছি তোমার পায়ে,
প্রিয়তম হে! এবার দাও মোরে বিদায়।

মনে পড়ে সেই শারদযামিনী? যে রাতে,
হয়েছিল দেখা তোমাতে-আমাতে?
যখন দুজনার হৃদয়ভরা নয়নজল,
নীরবে গিয়েছিল বয়ে অবিরল;
কান্নাহাসির দোলায় দোঁহে....
দুলেছিনু অনর্গল।
পুষ্পবনে কত যে চামেলি,
ফুটেছিল সেই মিলনলগনে।
মনে পড়ে সেই কথা কি তোমার,
কখনও বা কোনও ক্ষণে?
যবে ওই নীরব জনহীন প্রান্তরে....
শুধু দুটি বিরহবিধুর আকুল প্রাণ,
মিলেমিশে হয়েছিল একাকার।
তখন দখিন হাওয়ার বাঁসরি বেজেছিল;
বেজেছিল পাতায়-পাতায়,
বেজেছিল নিবিড় বেদনাতে।
বান ডেকেছিল আকাশভরা নির্মল জোছনাতে।
সে সকল মাধুরী বুঝি হারিয়ে ফেলেছি হায়!
মধুরম হে! এবার দাও মোরে বিদায়।

সত্যিই কি ভুলে গেছ? নাকি তোমারও পড়ে মনে,
ফেলে আসা অতীতের ওই ক্লান্ত সন্ধ্যাগুলি;
যবে হেমন্ত-শিশিরের হীরকশুভ্র বিন্দু,
ছুঁয়ে যেত রাঙা পথের শুষ্ক ধূলি?
কতই না তরঙ্গ উঠেছিল প্রেমের অকূল পাথারে,
দখিনাবায় ছড়িয়েছিল মিলনবারতা কানে-কানে;
হয়েছিনু আমি সম্পূর্ণা, চাহি সুন্দর তব মুখপানে।
সুন্দর হয়েছিল ধরণীর প্রাঙ্গণ,
সুষমায় কানন হয়েছিল সুন্দর।
অপরূপ মাধুরীর ছুটেছিল ধারা,
তাই সুন্দর হয়েছিল অসীম অম্বর।

কভু যদি কোনও গহীন রাতে,
গুমরে ওঠা সঘন যন্ত্রণাতে....
অশ্রু ঝরে করুণ দুই আঁখিপাতে,
মানসপটে নাহয় আমার ছবি নিয়ো আঁকি;
জীবনস্রোতে তোমার সনে আমিও চলব ভাসি।
নিঠুর খেলার ছলে যবে ভাঙলে স্বপ্নের বাসর,
কীসের লাগি তবে এত সাধাসাধি?
কারে রাখতে চাও বাহুপাশে বাঁধি?
আজি সাঙ্গ হল বুঝি যাবার প্রস্তুতি,
ডেকো না, আর ফিরে ডেকো না আমায়!
নির্মম হে! এবার দাও মোরে বিদায়।

**** সমাপ্ত ****


Rate this content
Log in