Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer
Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer

Debashis Roy

Classics

4  

Debashis Roy

Classics

স্মৃতিচারণ

স্মৃতিচারণ

1 min
852


যতবার ফিরতে চাই, ততবার থমকে দাঁড়াই

অবহেলার শব্দ মালায়!

শব্দগুলো বুকের অভ্যন্তরে সূচের মতো বিঁধছে

পায়ের চলন শক্তি একেবারে টালমাটাল,

খুঁড়িয়ে-খুঁড়িয়ে এক'পা এগোতে গিয়ে দেখি

দু'পা যাচ্ছি পিছিয়ে

কি ভীষণ শূন্যতার মাঝে একা!


যতক্ষণ জেগে থাকি, আকাশের বুকে দেখি

পূর্ণিমা চাঁদের সুবাসিত মুখ!

ঘুমন্ত স্বপ্নের রাত দুপুরে

একফালি কালোমেঘ এসে ঢেকে দিল উজ্জ্বলিত চাঁদকে

বজ্রবিদ্যুৎ খেলে গেল হৃদকমলের সমস্ত আকাশ জুড়ে,

উঠে দাঁড়াতে গিয়ে নির্নিমেষ দৃষ্টিকোণে দেখি

এতবড় আকাশ সেও আজ একা

বড়ো দূরে-দূরে থাকে,

দু'হাত বাড়িয়ে ধরতে গেলে বললে---

'এ বুক রিক্ত!'


Rate this content
Log in