Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer
Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer

Manik Goswami

Abstract Classics

4  

Manik Goswami

Abstract Classics

গৃহবন্দী

গৃহবন্দী

2 mins
421


Nov.17 Mystery Team A


গৃহবন্দী 

মানিক চন্দ্র গোস্বামী


গহন বনের অন্ধকারায় গভীরতার মাঝে

ফুটছে যত কুসুম কলি সকাল হতে সাঁঝে,

চেষ্টা করে পরশ পেতে একটু আলোকের,

উদাস চোখে খোঁজ নেয় তাই সূর্য গোলকের |

সারাদিন ধরি চেষ্টা করে ছড়ায়ে আপন সুবাস,

দিনের শেষে নতমুখে খোঁজে ফিরে যাবার নিবাস |

পায় না আলো, পায় না বাতাস, অন্ধকারাগারে;

দিবারাত্রি বন্ধ থেকে হতাশ জীবনটারে--

অর্পিয়া যায় বদ্ধতারই কঠিন জটাজালে,

আপনার যত সুবাস হারায়ে ঢলে মৃত্যুর কোলে |

গহন বনের বৃক্ষরাজি বোঝেনা তাহার ব্যাথা,

চেষ্টা তারা করে না একটু ফেরাতে রাতের প্রথা |

সংস্কারটা বদ্ধ তাদের মনের আঙিনায়,

জানে শুধু বন্দিদশার মুক্তি নাহি হয় |

বন্দি যদি কারাগারে একটু আলোক পায়,

ক্ষমতা বলে স্বমহিমায় প্রকাশিত নিশ্চয়ই |

হয়তো আপন ব্যক্তিত্বের অকৃত্রিম শৌর্যে,

ছড়িয়ে দিত জগৎ মাঝারে আপনার বল-তুর্যে |

যতদিন তারে বন্দি করে কারাগারে যায় রাখা,

ততদিন তো নির্ভিকতায় চালাই শোষণ-শাখা |

যেভাবে খুশি ইচ্ছেমতো ঘরেই বন্দি করে,

যতটা ইচ্ছা আপনার মতো শোষণ করি তারে |

বুদ্ধিবলে দক্ষ হলেও তবুও বোঝে না সে,

বন্দিদেরই স্বাধীনচেতা তারই খুশি যে |

বন্দি যদি একটু আলো মনের মাঝে চায়,

অপরাধ কি সেইটাই আর শোষণ করা নয় |

বিচার যেন উল্টোপাল্টা সবই একাধারে,

বিচার কাঠির বিধান জেনে মেনেই নিয়েছে হারে |

করতে হয় বলেই যেন করছে কাজী বিচার,

ওপরে শুধু লোক দেখানো, শুধুই অনাচার |

হাতের মুঠোয় বিচার এবং বন্দীদিগের প্রাণ,

একটু এদিক-ওদিক হলেই নাই কো পরিত্রান |

বন্দি শুধু বন্দি হয়েই বন্ধ থাকুক ঘরে,

নতুন করে আর না যেন জেগে ওঠে অন্তরে |

আঁধার ঘেরা জীবন তাদের, আঁধার ঘেরাই থাক;

বিচার জোরে আর না তারা আলোর দেখা পাক |

মরে মরুক বন্দি থেকেই, তাও পাবে না ছাড়া;

হোক না তারা জগৎ মাঝে যতেক খুশি হারা |

কারাগারের বদ্ধ দোরে আপন মেনে নিলে,

বাঁচতে যদি পারে তবে, বাঁচুক আপন বলে |

আবদারে তো অনেকেই মাতে, তাই বলে তো আর

ছেড়েই দেওয়া যায় না যে ভাই, আপন সংস্কার |


Rate this content
Log in