Manik Goswami

Abstract Fantasy Children

3  

Manik Goswami

Abstract Fantasy Children

ছন্ন ছড়া

ছন্ন ছড়া

1 min
9


Week- 23

ছন্ন ছড়া

মানিক চন্দ্র গোস্বামী


গাছের ডালে, বাদুড় ঝোলে,

পেঁচার মনে দুখ,

দোলার তরে, চেষ্টা করে,

হারায় মনের সুখ।

নদীর বুকে, সাদা বকে,

মাছ ধরছে ডুবে,

পাতার ফাঁকে, কাঁদছে কাকে,

কালিমা ঘুচবে কবে।

আকাশ তলে, দীঘির জলে,

চাঁদের প্রতিবিম্ব,

ঘুঘুর দলে, একজোটে বলে,

ওটাই অশ্বডিম্ব।

বেসুরো ঢঙে, গাইছে ব্যাঙে,

ডাকছে গ্যাঙোর গ্যাঙ,

বাবুই ঘরে, মারছে জোরে

চামচিকেতে ল্যাং।

কোয়েল, তোতা; নয়কো শ্রোতা,

মেলায় গলা গানে,

ময়নার সাথে, কাকাতুয়া মাতে,

দুলছে সুরের টানে।

দোয়েল, ফিঙে, বাহারি ঢঙে,

মেতে উঠেছে নাচে,

শালিক জোড়ে, ঝগড়া করে,

তর্ক, কাজিয়া ধাঁচে।

বক বকমে, পায়রা কি থামে,

ছোঁ মারছে চিল,

ধানের ক্ষেতে, বুলবুলিতে,

ছেঁড়ে খাজনার বিল।

ঠুকরে ঠুকরে, গাছের কোটরে

ঢুকেছে কাঠঠোকরা,

চাতক, তিতির; প্রেম ও প্রীতির

বদলে চায়না বখরা।

ছন্দে গানে, ছড়ায় শুনে,

খোকনের চোখে ঘুম,

রাত গভীরে, তারার ভিড়ে,

চারিদিক নিঃঝুম।



Rate this content
Log in

Similar bengali poem from Abstract