প্রিয় বান্ধবী
প্রিয় বান্ধবী
পয়ষট্টিতে দিয়েছি পা মনে জাগে ভয় ,
আজ আছি, কাল যদি বিদায় নিতে হয়।
মনে ছিল আশা জীবনের শেষ প্রান্তে এসে
অপূর্ণ সাধ যত পূর্ণ করে যাব অবশেষে ।
অপব্যয় হলো বহু সাধ মেটানোর প্রচেষ্টায়
সাধ্য ও সাধের দ্বন্দে ভুগি আমি দুশ্চিন্তায় ।
এ সময় মোর প্রিয় বান্ধবী সাহস যোগায় মনে
বলল “বন্ধু, তুমিই সেজন আমাকে সঠিক চেনে।
তাই আমার প্রিয় বন্ধু হতে হবে আজ থেকে,
বয়স তোমার হয় নি তেমন চুল শুধু গেছে পেকে
আমার খেলার সাথী হলে চলবে সোজা হয়ে ।
খুশিমনে শুধাই তাঁকে “আমায় কি দিতে হবে?’
উত্তর - ‘তোমার আইপ্যাডে আমায় খেলতে দেবে?
আর আমার সাথে খেলাতে তোমাকে হারতে হবে।”
করিনা পরোয়া আমি আর, যদি যেতে হয় কালকে
মনের সুখে জিতিয়ে যাব আমার তিন বছরের প্রিয় বান্ধবীকে।