সূর্যে জ্বলা সাঁকোর পাশে
সূর্যে জ্বলা সাঁকোর পাশে
সেদিনও তোমার মাটিতে সূর্য নেমে
নৌকাডুবি পার করছে, পাখির ক্ষেত
কাকতাড়ুয়ার নতুন জামায়, বর্ষদাগ
কে ফেলে গিয়েছে চটি? অথর্ব। বেদ।
জলের হাঁড়ী গড়িয়ে আসে শঙ্খদ্বীপে
আলপথে চাকার দাগে সন্ধ্যা নামে
কাছের ছায়ায় গাছ দেখি না,পাখিও
তাই,
রাত উড়ালে,শব্দ হয়,জানলা থামে।
আঙুল এখনও আগুণ জ্বালায়, ঝর্না খোলে
পাথর নিয়ে ঠাণ্ডা জড়ায়, ফেরায় হুস
পাহাড় পরে, সমুদ্র পারে, নামছে আবার
চাঁদ,
সড়ে যাচ্ছে যারা, তারা, সূর্যে জ্বলা সাঁকো
হাঁটতে লাগে না, খাটতে লাগে না, শুধু বলি,
স্বাভাবিক থাকো।