Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer
Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer

Shubhajit Nath

Abstract

2.2  

Shubhajit Nath

Abstract

ইচ্ছে

ইচ্ছে

1 min
16.3K


আমার সৃষ্টির প্রশংসা করোনা কখনো,

পারলে সমালোচনার তীরে বিদ্ধ করো

রচনা করো এক এমন শরশয্যা

যাতে প্রতিমুহূর্তে চেতনা বোধ থাকে জাগ্রত ll


না না ভীষ্ম হওয়ার বাসনা আমার নেই,

নীরবে গুমরে থেকে অতো মৃত্যু দেখতে চাইনা,

বরং প্রতিবাদে মূখর হতে চাই মৃত্যু ভয় ছেড়ে,

আমি সৌন্দর্য প্রিয় রোম্যান্টিক কবি হতে চাইনা

শেষের কবিতার নিবারণ চক্রবর্তী হতে চাই,

সাজিয়ে গুছিয়ে মন রাখার মেকি কথা বলবনা,

সোজা সাপটা ভাবে কঠিন সত্যই বলতে চাই,

উলঙ্গ রাজা, হীরক রাজ, আরো রাজার সভায়

মাথা হেলিয়ে দুলিয়ে অনেক স্তাবকতা তো হলো

এবার মেরুদন্ড সোজা করে , চোখে চোখ রেখে,

মূর্খের মতো সত্যিগুলো সহজে বলতে চাই ll


বুদ্ধিজীবী তকমাটা দিওনা কোনদিন

নির্বোধ আমি এই অহঙ্কারেই বাঁচতে চাই,

বুদ্ধিজীবী তকমা এঁটে বুদ্ধি করে পরজীবী হবনা

তারচেয়ে ক্ষুদ্র বুদ্ধি নিয়ে সুকান্তের 'আগামী' হব,

অর্থের দম্ভ , জ্ঞানের গরিমা,মহত্বের স্বীকৃতি নয়

মানে ও হুঁশে মানুষ এটুকুই হোক শুধু পরিচয় ll


Rate this content
Log in