Manik Goswami

Abstract Inspirational Others

3  

Manik Goswami

Abstract Inspirational Others

ক্লেদ মুক্তি

ক্লেদ মুক্তি

1 min
7



ছড়িয়ে গেছে কুচক্রের মোহজাল,

ধ্বংস করার চেষ্টায় রয় ব্রতী,

খুশিমতো মাকড়সা বোনে জাল,

রক্তচক্ষু দেখায় সবার প্রতি। 

আগ্রাসী মন নিঠুর হয়েছে বড়,

লিপ্সা বেড়েছে স্বার্থ রক্ষা তালে,

বিবেচনা বোধে প্রতিহিংসা দড়,

সুস্থ চিন্তা জড়িয়ে গেছে জালে।

রুদ্ধ হয়েছে বেরিয়ে আসার পথ,

পাঁকের মধ্যে মগ্ন রয়েছে শরীর,

চোরাবালিতেই ডুবে যাবে জয়রথ,

প্রাণহীন তটে শুষ্ক হয়েছে নীর।

হতাশ হৃদয়ে লাগে না প্রেমের দোলা,

বেদনা রাশি রয়েছে বুকেতে জমে,

বাঁচবার কোনো পথ নেইকো খোলা,

আবেগী পরানে উল্লাস গেছে থেমে।

আগ্নেয়গিরির হোক না বিস্ফোরণ,

ছড়িয়ে পড়ুক অগ্ন্যুৎপাতের প্রভা,

হোক চিন্তাধারার আমূল পরিশোধন,

বেরিয়ে আসুক ক্লেদ ও গ্লানির লাভা।

পাখির ডানায় মুক্ত প্রাণের ছবি,

জেগে থেকেই স্বপ্ন দেখা দিনে,

বিদ্বেষ, ক্রোধে ভাসবে না দিনরবি,

বিনম্রতা বাড়াবে প্রাণের টানে।



Rate this content
Log in

Similar bengali poem from Abstract