আমার ঘুম ভাঙ্গিয়না কেউ
আমার ঘুম ভাঙ্গিয়না কেউ
চাঁদ না ওঠা মাঠে শুয়ে আছি।
নক্ষত্রের কুণ্ঠিত আলো ঢাকা পড়ে-
রক্ত-চক্ষু মেঘের আড়ালে। সরাই-ঘাস,
সব কাজ ফেলে চেপে ধরে ধমনীর গলা।
শুকনো পাতার শরীর লেহন করে সরীসৃপ।
মুখ চেপে ধরে এক ছটাক বৃষ্টি। মর্মর গোঙানি,
হারিয়ে যায় গুমট বাতাসে। আমি শুয়ে থাকি।
অনন্ত নিদ্রা ঢেকে রাখে আমার চেতনা।
আমার স্বপ্নে বসন্ত, চতুর্দিকে চিরযৌবন।
অট্টহাস্যে নুইয়ে পড়ে বড় বড় গাছ।
ফিস ফিস করে না সবুজ বন গুল্মরা।
কারনে-অকারনে ঝরে পড়ে অপার্থিব বারি,
স্বচ্ছ কাঁচের মতো। মিশে নেই একফোঁটা রক্ত।
আমি শুয়ে থাকি চাঁদ না ওঠা মাঠে।
ভয়ে থাকি কখন ঘুম না ভেঙে যায়।
তাই জেগে আছি, কল্পনার ঘুমের ঠুলি পড়ে।