Manik Goswami

Classics Inspirational Others

3  

Manik Goswami

Classics Inspirational Others

নাগপাশ

নাগপাশ

1 min
6



দুরন্ত গতির অবাধ্য ঝটিকা তালে,

নিষ্ক্রিয় হবে, দোয়া রাখি করজোড়ে,

মৃদুমন্দ মলয় বইবে স্রোতের অনুকূলে,

ছেঁড়া মাস্তুলে নৌকা ভিড়বে তীরে।


দিশা হারানো মাঝির মনে ব্যথা,

মাতাল ঝড়ে এলোমেলো ভাসে তরী,

বিপদে মাঝি শীতল রেখো মাথা,

স্রোতের বাধায় ফিরতে হবে দেরি।


জীবিকার খোঁজে মাঝ সাগরে পাড়ি,

জালের ফাঁদে যতটা মাছ ওঠে,

অভাবী জীবন চলছে তারই জোরে,

পেটের ক্ষুধায় বিপদের মুখে ছোটে।


নৌকোতে বহুদিন, রয়ে গেছে ঘরছাড়া,

দারা, পুত্র, পরিবার, স্বজনেরে ছেড়ে,

দিবারাতি জাল ফেলে মাছ ধরা,

জীবনের কাটে দিন, ঢেউয়ের ওপরে।


ঈশান কোণে মেঘ দেখতে পেলে,

মনের কোণে আতঙ্ক হয় শুরু,

আঁখিপাতে প্রিয়ার ছবি, ভাসে এলোমেলে,

ভবিষ্যতের ভাবনা নিয়ে বুকটা দুরুদুরু।


বিপত্তি যদি চরম কিছু আসে,

ভাঙা সংসার ভাসবে কুটোর মতো,

জীবনমরণ বাজি রাখা প্রকৃতির নাগপাশে,

সঠিক পথে হাল চালাবার ব্রত।



Rate this content
Log in

Similar bengali poem from Classics