মায়ের মমতা
মায়ের মমতা
আমি যখন ছোট্ট খোকন,
বোধ বুদ্ধি হয়নি তখন,
অনেক আমার দুস্টুমি তুমি সয়েছো হাসিমুখে।
সারাদিনই জেদ, বায়না,
ক্ষুধা পেলে দেরি সয়না,
চেঁচিয়ে বাড়ি মাথায় করি কান্না ভরা চোখে।
ঘুমটি পেলে জগত আঁধার,
মিষ্টি কথার নেই অধিকার,
আদর, স্নেহ, মমতা তখন সব হয়ে যায় ফিকে।
ঘুমের মাঝেই মা কে খুঁজি,
স্নেহের পরশ দিলো না বুঝি,
মা হারানোর ভয়টা তখন জাগে চোখে মুখে।
মা যে আমার খেলার সাথী,
ভরসা যে পাই দিবারাতি,
আঙ্গুল ধরে তোমার খোকন থাকতে যে চায় সুখে।
তুলনাবিহীন তোমার স্নেহ,
অবুঝ ছেলের যন্ত্রনা সহ,
কঠিন পথে ভাসিয়েছো নাও স্রোতের অভিমুখে।
জীবনের বেলা আজ পেরিয়ে,
বয়সের ভারে ন্যুব্জ হয়ে,
দৃষ্টি শক্তি কম হয়েছে চোখে।
আশীর্বাদের নেই তবু শেষ,
মায়া, মমতার হারায়নি রেশ,
মনের মাঝেই প্রার্থনা সদা, সন্তানে থাক সুখে।