Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer
Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer

Debashis Roy

Abstract Fantasy

2.5  

Debashis Roy

Abstract Fantasy

জনযান

জনযান

1 min
197



সুদূর অতীত হতে চলেছে অন্তহীনে

অবিরাম দুর্বার শ্বাশত জনযান,

চালক হয়েছে পরিবর্তন, এসেছে বহু নূতন;

তবুও প্রথা সব অপরিবর্তনীয় আজও,

মায়াবী মুখোশে ঢেকেছে চালকের মুখ!

সহযোগী চাপলুস যত, পরেছে মুখোশ তাঁরাও।


প্রতিটি গলি প্রতিটি গাঁও

প্রতিটি রাস্তা প্রতিটি শহর,

প্রতিটি বাঁক প্রতিটি জংশন পরিচিত ওঁদের!

দিশাহীন দাম্ভিক নপুংসকের ভিড়;

জনমত পেয়েছে ওঁরা, না পেলেও নিয়েছে কেড়ে!

'সুযোগ শুধু একবার, সেবা মোর জন্মগত অধিকার'!


বাহনের রঙ বদলাবে, চেহারা পাল্টাবে

যান্ত্রিক শক্তি গতি-প্রকৃতি, তবুও স্থির রবে!

যদি সার্বিক পরিবর্তন চাও

বাহন নয় বহন কৌশল বদলাও

চালক নয় চালন প্রথা বদলাও

স্বার্থ লোভ আর হিংসা জলাঞ্জলি দাও।


Rate this content
Log in