Debashis Roy

Abstract

3  

Debashis Roy

Abstract

নর-দেবতা

নর-দেবতা

1 min
71


রণহুঙ্কার দিকবিদিকে 'ভেঙে দাও গুড়িয়ে দাও...

হে মোর সুধী! কার বিরুদ্ধে হানবে আঘাত?জানি...বাষ্পীভূত শোণিত, চক্ষুদ্বয় রক্তাভঅসহ্য যন্ত্রণায় সর্বশরীর কম্পমান―বিশ্বাসযোগ্য নয় কেউ আজ আর!ইচ্ছেটা চরম আঘাতের, সর্বশান্ত করার বাসনা হৃদয়ে।

কিন্তু কোথায় সে? যার প্রতীক্ষায় দিবানিশি জাগ্রতচাই মনের দর্পণ বন্ধু, সবার প্রত্যক্ষ তরেদেখো হেথা―কেমনে ক্রমে দানা বাঁধছে...হিংসা-লোভ আর ক্ষমতা-লাভের বর্বরতা,না, ওর প্রতিপালনে সহমত দিওনা...সমূলে করো উৎপাটিত, জঞ্জাল যত।

এসো তবে হে সুধী, হাতে হাত ধরিহৃদয়-মন্দিরে নর-দেবতা'রে খুঁজি;অঞ্জলি-ভরি, চরণে পুণ্যপুষ্প ঢালিগাহি মানবের গান উচ্চ শির করি।


Rate this content
Log in