Bholanath Garai

Classics Others

4.1  

Bholanath Garai

Classics Others

দেশদ্রোহী

দেশদ্রোহী

1 min
519


যদি তুমি পুরুষ হয়ে নারীর কথা বলো তাহলে ,

ওরা বলবে তুমি মেয়ে পাগল‌ ।

‍যদি তুমি নারী হয়ে কোনো পুরুষের গুন গাও তাহলে,

ওরা বলবে তুমি প্রেমে পড়েছো ।

যদি তুমি প্রকৃতিকে ভালবাসো ,

প্রকৃতির কথা বলো তাহলে ,

ওরা বলবে তুমি মানসিক ভারসাম্যহীন ;

আর যদি তা না করো , তাহলে ওরা বলবে তুমি ভালোবাসতেই জানো না ।

তুমি যদি নিঃস্বার্থভাবে কোন কিছু করো তাহলে ,

ওরা বলবে তুমি মস্ত বড় একটা গাধা ;

আর যদি তা না করো তাহলে ওরা বলবে তুমি একটা স্বার্থপর ।

তোমার যা কিছু আছে সে কথা তুমি যদি সবাইকে বলে বেড়াও‌ , ( আমার এটা আছে, আমার ওটা আছে )

তাহলে , ওরা বলবে তোমার খুব অহংকার ;

আর যদি তা না করো তাহলে ,

ওরা বলবে শালার সবই আছে তবু নাকে কাঁদতে ছাড়বে না ।

যদি তুমি হিন্দু হয়ে মুসলিমের হয়ে কথা বলো তাহলে , 

ওরা বলবে কাল থেকে গোমাংস খাবি রে শালা , মন্দিরে যাওয়া ছেড়ে নামাজ পড়বি ।

যদি তুমি মুসলিম হয়ে হিন্দুর পক্ষে থাকো তাহলে ,

ওরা বলবে যে থালায় খাস্ সেই থালাতেই ছেদ ?

ওরা বলবে না, তুমি ন্যায়ের পক্ষে না অন্যায়ের পক্ষে ;

ওরা বলবে তুমি হিন্দুর পক্ষে নাকি মুসলিমের পক্ষে ?

‍অতএব,

তুমি শুধু নিজের কথা ভাবো ,

তুমি শুধু নিজের কথাই বলো তা নাহলে , ওরা হয়তো এবার তোমাকে দেশদ্রোহী বলবে ।।


Rate this content
Log in