Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Mahfujur Rahaman

Drama Tragedy

4.0  

Mahfujur Rahaman

Drama Tragedy

একটা সময় ছিলো…

একটা সময় ছিলো…

1 min
211


একটা সময় ছিলো, যখন ঘড়িতে দশটা বাজলেই-

কাঁধে ব্যাগ নিয়ে স্কুলের উদ্দেশ্যে রওয়ানা,

পৌছতে দেরি হলে টানা এক পিরিয়ড-

ক্লাসের বাইরে দাঁড়ানো অথবা অন্য কোনো বাহানা।

একটা সময় ছিলো, যখন বোরিং ক্লাসে হাই বেঞ্চের-

পেছনে লুকিয়ে কাটাকুটি খেলা বা ঘুম,

এমনি সময়ে চিৎকার আর,

প্রিন্সিপাল আসছে শুনে সব ভীষণ চুপ।

একটা সময় ছিলো, যখন ব্ল্যাকবোর্ডে আঁকা হতো-

দেশের ভবিষ্যৎ আর সাদা কালোয় ফুটত রঙ্গিন স্বপ্ন,

স্যার দের সম্মান ছিলোই তার সাথে-

পেছনে স্যারদের নামও ছিল অন্য অন্য।

একটা সময় ছিলো, যখন টিফিনের ঘণ্টা বাজলেই-

ক্লাস থেকে বেরিয়েই ফুচকার দোকানে ভিড়,

সেই সঙ্গে, টিফিন ভাগাভাগি করে-

এক ছুটে খেলার জন্য বিশাল মাঠে ভিড়।

একটা সময় ছিলো, যখন ক্লাসের মাঝে পছন্দের কাউকে-

মনের কথা লিখে প্রেমপত্র বিনিময়,

কখনো বা বন্ধুদের সাথে ক্লাস বাংক করা,

আর সাথে ছিলো গার্ডিয়ান কলের ভয়।

একটা সময় ছিলো, অফ পিরিয়ডে হাইবেঞ্চে বসে-

একসাথে খেলা হতো গানের লড়াই,

সারাটা বছর পড়াশোনা ছাড়াও কেটে যেত-

শুধু বন্ধুত্ব আর মজায়।

একটা সময় ছিলো, যখন ছুটির আগের-

ভালো ক্লাসও অসহ্য ছিলো,

আর ছুটির ঘণ্টা পড়তেই এক ছুটে-

বন্ধুদের থেকে বিদায় নিয়ে বাড়ি ফেরার দিন ছিলো।

সে সময় তো ফুরিয়েই গেছে কবে,

জানিনা আর ফিরবে কখনও কিনা!

কিন্তু সে সময় দিয়ে গেছে-

হাজার স্মৃতির সারি, যা ভোলা যাবে না।



Rate this content
Log in

Similar bengali poem from Drama