Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

PRIYABRATA DAS

Tragedy Others

3.5  

PRIYABRATA DAS

Tragedy Others

আরো একবার শৈশব চাই

আরো একবার শৈশব চাই

1 min
152


জীবনের কতো ঝড় সামলে শিশু অবতীর্ণ হয় প্রাপ্তবয়স্কে

ধীরে ধীরে তার মনে ঘটে মানসিকতার পরিবর্তন,

যুগের সাথে তাল মিলিয়ে চলতে থাকে সে

আধুনিকতার ছোঁয়ায় জীবনে ঘটে নানান আবর্তন।

শত বিলাসিতা, আনন্দ, সম্মাননায় জীবন পরিপূর্ণতা পেলেও

মনে পড়ে সেই স্মৃতিমেদুর দিনগুলির কথা,

বেশ ছিল ছোটবেলার আনন্দ, অনুভূতিগুলো ছিল অন্যরকম

স্মৃতিচারণে বুকের বামদিকে জাগে চিনচিনে ব্যাথা।

গ্রীষ্মকালে দুপুরবেলা পুকুরপাড়ে গাছের তলায় বসে

ছিপ ফেলে তাকিয়ে আছি ফাতনাখানার দিকে,

চারিদিকে ধানের ক্ষেত, কী অপূর্ব শোভা তার

দেখেই জুড়ায় প্রাণের ডালি, শান্তি আসে বুকে।

রিমঝিম সেই বর্ষাকালে, ঝোড়ো হাওয়া বইলে পরে

বাড়ির সব কচিকাঁচারা ছুটতে থাকি আম কুড়োতে,

এ গাছ ও গাছ ঘুরে ঘুরে জমাতে থাকি অনেক আম

লবণ লঙ্কা মাখিয়ে, রোদের সময় বেশ লাগে খেতে।

 সবার সাথে বলতে থাকি 'জনগণ মন অধিনায়ক'

প্রার্থনা শেষে লাইন দিয়ে যাই ক্লাস রুমেতে,

সারাদিন ক্লাস, খেলা, আড্ডা আর অনেক মজার পরে

ছুটির ঘন্টা পড়ার সাথে ছুটে যাই ঘরে আনন্দেতে

পাড়ার বন্ধু, ক্লাস বন্ধু সবার সাথে বিকেলবেলা

খেলতে যাই একসঙ্গে, কখনো করি বনভোজন,

চোর পুলিশ, কুমিরডাঙা আরো আছে হরেক খেলা

সাঁঝের বেলা ঘরে ফিরি করি পড়ার আয়োজন।

আজও পঁচিশ বসন্ত পরেও মনে পড়ে সেই দিন

চোখের সামনে আসতে থাকে সেদিনের কতো বাস্তব,

এখনও যদি বলে কেউ আমায়, কী চাও তুমি এই জন্মে ?

আমি বলি তাকে "জন্মান্তর চাই না, ফিরে পেতে চাই সেই শৈশব।"


Rate this content
Log in

Similar bengali poem from Tragedy