Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer
Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer

Sneha Ghosh

Tragedy Inspirational

5.0  

Sneha Ghosh

Tragedy Inspirational

জীবনতরী

জীবনতরী

1 min
575


জীবন ফুলপ্রহরীর মতো প্রভাতী কোমলতায় ভরা, 

মৃদু আলোয় উদ্ভাসিত হয়ে উঠে তোমার হাজারো প্রাণেরা।

 জীবন তুমি সন্ধ্যে নামলে প্রকৃতির প্রাঙ্গণে কষ্টের রঙ ছড়িয়ে দাও, 

চন্দ্রালোকিত রাতে তুমিই আবার রাগ-অভিমান চঞ্চল বেগ হাওয়ায় উড়িয়ে দাও। 

সুখ-দুঃখের সংমিশ্রণে জীবন তুমি অনন্ত স্রোতের অনন্য এক প্রকাশ, 

ঘাত-প্রতিঘাত পেরিয়ে তুমিই মনে জাগাও লক্ষ্যে পৌঁছানোর আশ্বাস।

 জীবন তুমি সফলতার মাঝেও অক্ষত রেখেছ তোমার বিফলতার বিস্ময়,

 তোমার রূপের মোহ-মায়া ক্ষণস্থায়ী বলেই তোমায় এতো সুন্দর মনে হয়।

 স্রষ্টার মায়াবী দু'চোখ সৃষ্টিসুখের অবারিত স্বপ্ন দেখে তোমাকেই আকড়ে ধরে, 

আত্ম-উপলব্ধির অর্ধমৃত জঞ্জালগুলো তবুও তোমায় ক্ষণে ক্ষণে তাড়া করে। 

অন্তরের সকল হতাশাকে ভুলে গিয়ে হাসিমুখে এগোনোর সাহস দিয়েছ তুমি, 

হাজার কষ্টের মাঝেও নিজ উপার্জনের এক টাকা নিয়ে চলতে শিখিয়ছো তুমিই। 

জীবন তুমি যখন দিশেহারা আর তোমার আবেগ হারায় বাস্তবিকতার ভিড়ে, 

ব্যস্ততার জনাকীর্ণ প্রহরও হয়ে যায় ছন্দছাড়া, এসে মাথা নত করে তোমার তীরে।

 আশার নিভন্ত প্রদীপ খানিতে জীবন খুঁজে পেয়েছি তোমার নতুন এক মানে, 

ইট-পাথরের ধূসর যান্ত্রিকতাও ক্লান্তিতে ভরে যায় তোমারই মনখারাপের টানে। 

এক আকাশের নীচেই আবাস গড়েছে তোমার অন্তহীন আনন্দ আর ভয়,

 জনসচেতনতার উন্মেষ ঘটিয়ে সকলেই করবো তোমার মৃত্যুপথকে জয়।


- Sneha Ghosh Barsha


Rate this content
Log in

More bengali poem from Sneha Ghosh