Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer
Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer

Suman Barick

Tragedy

4  

Suman Barick

Tragedy

স্রোত শেষের গান

স্রোত শেষের গান

1 min
16.2K


লইয়া চল মন আমারে ,

লইয়া চল এই সব ছেড়ে -

যেথায় একা নদীর ধারে ,

মাঝি আপন গান বাঁধেরে ।


আঁধার রূপে এই জগত ও -

তাকে ঘিরে ঘুরে মরে ;

কত হাসি, কান্না কত ,

ঢেউ এর সাথে আছড়ে পড়ে ।


গেছে চুকে ঘরের তাড়া ,

দাঁড়ায় না কেউ দোরে এসে ;

সে নয় একই সর্বহারা -

সবারই সব গেছে ভেসে ।


নদীর ছলাত ছলাত রবে ,

বুক, চোখ তার ভরে আসে ;

নাচের নেশায় মাতাল হবে -

নুপুর কি আর নরম ঘাসে ?


শাখা সিঁদুর মিষ্টি হাসি ,

প্রেম স্বপ্নে দুচোখ মেলে -

জড়িয়ে গলা "ভালোবাসি" ;

আমায় ছেড়ে কোথায় গেলে ?


গান যে তার একার সাধন -

নদীর সাথে কথার ভাষা ;

বুক মুচড়ে প্রাণের কাঁদন ,

হাহাকারে খোঁজে আশা ।


বিশাল আকাশ বিশাল নদী -

মাঝে মানব ধূলিকণা ,

পিপীলিকা কাঁদেও যদি -

তার কান্না যায় কি শোনা ?


অসীম জুড়ে জগত কারবার -

মন আর তার কতই বোঝে ,

দিশেহারা ছুটে চারিধার ,

তার দুঃখের জবাব খোঁজে ।


ধীরে ধীরে ঝড় থেমে যায় ,

ক্লান্ত দেহ শান্ত হয়ে -

দুচোখ জুড়ে সার নিদ্রায় ,

মন নদী চলল বয়ে ...


মনকে নিয়ে চলরে হাওয়া -

স্তব্ধ যেথায় জীবন গতি ,

শেষ হয়ে সব চাওয়া পাওয়া -

নেই শব্দ, নেইকো জ্যোতি ।।


Rate this content
Log in