Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer
Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer

Sulata Das

Tragedy

5.0  

Sulata Das

Tragedy

মেয়ে

মেয়ে

1 min
506


    আমি সেই মেয়ে

যাকে তোমরা কাজলনয়না বলো,

  সব পুরুষই চেতনে-অবচেতনে 

যাকে কামনা করো!

   যে তোমার ঘরের লক্ষ্মী-

তোমার ঘরের মা-মেয়ে-বৌ বা বোন-

   যে তোমার ঘরের আলো- 

যার হাসির মূর্ছনার মাধুরী

   ছড়িয়ে পড়ে সারা ঘরে।

যার মনের খুশির আলোয় ভরে যায় ঘর-

   তৈরী হয় প্রশান্তির পরিবেশ-

যে তার হাতের ছোঁওয়া-

  আর হৃদ মাধুরী দিয়ে ঘরে 

তৈরী করে মনোরম পরিবেশ,

   বাড়ির সকল সদস্যের 

শরীর-স্বাস্থ্য-সুখের প্রতি 

   অতন্দ্র প্রহরীর মতো যার থাকে 

সদা সজাগ নজর-

  আমি সেই মেয়ে। 

আমি মা হয়ে নতুন প্রজন্ম কে দেখাই

    পৃথিবীর আলো-

আমার স্নেহ-মায়া-মমতা দিয়ে

    করি তার প্রতিপালন,

বোন হয়ে ভাইয়ের মঙ্গল কামনায় 

   দিই ভাইফোঁটা-

ভাইয়ের হাতে বাঁধি রক্ষাকবচ-রাখী,

   স্ত্রী হয়ে স্বামীর মঙ্গল প্রার্থনায় 

করি উপোস,রাখি ব্রত-

   সন্তানের মঙ্গলার্থে করি পুজো-

রাখি ষষ্ঠী ব্রত-উপবাস-

   আমি সেই মেয়ে।


কিন্তু তবু যুগ যুগ ধরে আমি বঞ্চিতা,

   পৃথিবীর আলো দেখার আগেই

ভ্রুণে নির্বিচারে হয় আমার হত্যা। 

   আমি শোষিত-আমি অবহেলিত-

আমি ধর্ষিত-আমি নির্যাতিত।

   আমি স্রষ্টা-আমি সৃষ্টি

তবে কেন এই অনাসৃষ্টি!

   আমি বিধাতার সৃষ্ট শ্রেষ্ঠ উপহার

তবে আমার প্রতি কেন এ 

   অন্যায় অবিচার!

আমার জন্মে কেন মলিন হয়

   তোমাদের মুখের হাসি,

কেন সগর্বে পারো না বলতে

   কন্যাসন্তান ভালবাসি!

নব চিন্তাধারায় ভাবতে শেখো

    কোন পৃথক সত্তা নয়-

কেবল মানুষ বলে গণ্য করো।


সুলতা দাশ।


Rate this content
Log in