Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer
Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer

Sulata Das

Classics

2.5  

Sulata Das

Classics

কবিতা

কবিতা

1 min
445


কবিতা লেখা!! সে আবার কি?

   সেই তো ফুল-সেই তো প্রকৃতি,

সেই তো আকাশ-সেই তো বাতাস!

  সেই তো রাজা-সেই তো রানী

সেই তো বিরহ-সেই তো প্রেমকাহিনী!

   লিখবে তো তুমি তারই কথা-

ঘুরিয়ে ফিরিয়ে-ইনিয়ে বিনিয়ে।

   এ এমন কি আর কঠিন

এ আবার তোমার কিসের কৃতিত্ব! 

   এতে আবার কি নতুনত্ব!

সবই তো আমরা দেখি প্রতিনিয়ত,

   সবই তো আমরা সবাই জানি।

দুঃখ-কষ্ট-মানুষ-পৃথিবী-

   সবই তো আছে নয়ন সম্মুখে!

কি লাভ বলো এসব লিখে?

   তবে কেন এত কষ্ট করো-

কেন এত সময় অপচয় করো?


   আমি বলি চারিদিকে 

ছড়িয়ে আছে প্রকৃতির যত মণিমুক্ত-

  আছে যত মান-অভিমান-

আবেগ-আবেশ,প্রেম ভালবাসা

   সুখ-দুঃখ,আশা-আকাঙ্খা

কুড়িয়ে নিয়ে ভরি নিজের ঝুলি,

   মেশাই তাতে হৃদ মাধুরী-

উজার করে দিই মনের কল্পনা-

   শব্দকোষ থেকে শ্রুতিমধুর শব্দ

চয়ন করে সাজাই তাকে,

   শব্দের অলংকারে সমৃদ্ধ হয় ভাষা 

ছন্দ মিলিয়ে লিখি মনের ভাবনা।

   সাগর-পাহাড়-নদী-নালা

সুমধুর ছন্দে গাঁথি তাদের   

    বর্ণনার মুক্তোমালা।

বাকি যা থাকে পড়ে

   যার বর্ণনা পারি না করতে

দাড়ি-কমা-সেমিকোলনে বাঁধি তাদের,

   তৈরী হয় এক অনিন্দ সুন্দর 

কবিতার কাব্যমালা। 


সুলতা দাশ।


Rate this content
Log in