Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer
Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer

Syeda Yeasmin

Classics

2.7  

Syeda Yeasmin

Classics

সুপ্রভাত

সুপ্রভাত

1 min
4K


কবিতা:সুপ্রভাত

লেখায়:সৈয়দা ইয়াসমীন

~~~~~~~~~~~~~~


সুপ্রভাত তাকে,

যে মানুষটা কোন এক প্রিয়জনের অপেক্ষায়

কাটিয়ে দিয়েছে অনেকগুলো বিনিদ্র রাত।


সুপ্রভাত তাকে,

যে মা সন্তানের ছবি হাতে নিয়ে,

চোখের পানিতে বুক ভাসিয়ে নির্ঘুম 

কাটিয়ে দিয়েছে পুরো একটি রাত।


সুপ্রভাত তাকে,

যে ভাই তার ধর্ষিতা বোনের অপমানের 

দগ্ধ আগুন বুকে নিয়ে,

বোনকে বাঁচাতে না পারার অক্ষমতার জ্বালায়

কাটিয়ে দিল বিনিদ্র একটি রাত।


সুপ্রভাত তাকে,

 হাজারো দায়িত্ব কাঁধে নেওয়া সদ্য

স্ত্রী হারা যে পুরুষটি সন্তানের অনিশ্চিত

ভবিষ্যতের কথা ভেবে হতাশায়

কাটিয়ে দিল একটি রাত।


সুপ্রভাত তাকে,

যে পরীক্ষায় হারবে বলে, 

বাবা মায়ের স্বপ্ন পূরণে ব্যর্থ হওয়ার ভয়ে,

বই -খাতার সাথে কাটিয়ে দিয়েছে

একটি অঘুম রাত।


সুপ্রভাত তাকে,

যে প্রেমিক/প্রেমিকার মুখে শুভ রাত্রি 

শুনবে বলে,একটা ফোনের অপেক্ষায় 

কাটিয়ে দিল পুরোটা রাত।


সুপ্রভাত তাকে,

গতকাল স্বামী হারানো যে বিধবা স্ত্রী 

আশ্রয়হীনতার ভয়ে চোখের জ্বলে বুক 

ভাসিয়ে কাটিয়ে দিল একটা নির্ঘূম রাত।


সুপ্রভাত তাকে,

যে বোনটি তার কাছ থেকে চির 

বিদায় নেওয়া ভাইটার সাথে শৈশবের 

স্মৃতিময় দিনগুলোর কথা ভেবে কাটিয়ে

দিল নির্ঘূম সারাটা রাত।


সুপ্রভাত তাকে,

যে শিশুটি সারাদিন হার ভাঙা পরিশ্রম করে

রাতে চোখ বুজে খোলা আকাশের নীচে, 

গা ঢাকার কিছু নাই বলে কাল প্রচন্ড হার কাপুনী 

শীতে বসে কাটিয়ে দিল সারাটা রাত।


সুপ্রভাত তাকে,

বয়সের ভারে নুয়ে পরা যে নারীটা ,

অনেক গুলো সন্তানের মা হয়েও একা,

মুখে দু'মুটো খাবার দেয়ার কেউ নেই, 

ক্ষিধার জ্বালায় যে ঘুমাতে পারেনি সারা রাত।


প্রভাতের উদিত সূর্য যেমন করে 

রাঙিয়ে দেয় আকাশকে,

ঠিক তেমনি করে রাঙিয়ে দিক 

এই মানুষ গুলোর আজকের প্রভাতকে,

আর আশার আলো রাঙিয়ে দিক তাদের 

আগামী সব প্রভাত গুলোকে।।


Rate this content
Log in