Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Sarmistha Pal

Classics

4.0  

Sarmistha Pal

Classics

মরীচিকা

মরীচিকা

1 min
431


পরাধীনতার শৃঙ্খল করি চূর্ণ,

স্বাধীন হবার বাসনা হোক পূর্ণ।

আমি এক বঙ্গ নারী ,

স্বাধীন ভারত আমার জন্মভূমি ।


দেশ পেয়েছে স্বাধীনতা ;

মানতে হয় না আর বশ্যতা।

কিন্তু আমি কি পেয়েছি তা?

আমার মত হাজার হাজার সত্তা?


গ্রীক পুরাণের সিসিফাসের ন্যায় -

আমারও কেবল দিন পেরিয়ে যায় ,

ব্যর্থ প্রচেষ্টায় , মিথ্যে আশায়,

এক জীবন্মৃত অবস্থায় ।


আমার শখ আহ্লাদগুলো ,

অবশেষে হয় পথগুলো ।

সবার চাহিদার ফাঁকে -

সভয়ে মুখটি খালি ঢাকে।


নানান ভূমিকায় অংশগ্রহণ,

দিনের শেষে ক্লান্ত দেহ মন ।

মন চায় একটু অবকাশ ;

দেহ চায় না হতে আর দাস ।


তবুও ভালবাসার আবডালে- 

আমার নৌকা বাওয়া চলে ।

উপহার চাই না আমার ,

তোমাদের নিয়েই তো সংসার ।


উপহার যদি দিতেই হয়,

তবে হোক তা আমার পরিচয়।

বিনা পরিচিতিতে কুণ্ঠিত আমি ,

আমিও যে আদর প্রেমী।


আমার জানালায় আসুক ভেসে ,

বসন্তের গান ভালোবেসে ,

স্বাধীনতার আবির লাগুক গায়ে ,

সম্মানের পরশ যাক বিছায়ে ।


ভালোবাসা আর যত্নের আবরণে -

আমি সাজব সন্তর্পনে।

অনেক পেলাম অবহেলার শিক্ষা ,

দিন বদলের গল্পে আর নয় প্রতীক্ষা ।


Rate this content
Log in

More bengali poem from Sarmistha Pal

Similar bengali poem from Classics