Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer
Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer

Priyanka Bhuiya

Classics

5.0  

Priyanka Bhuiya

Classics

গণপ্রজাতন্ত্র দিবস - ১

গণপ্রজাতন্ত্র দিবস - ১

1 min
595


বাক স্বাধীনতা হরণ, জনগণের কণ্ঠরোধ,

প্রতিবাদী ভাষা তিক্ত হলে বাড়ে আক্রোশ,

শীতাতপ নিয়ন্ত্রিত ঘরটাতেও চড়ে পারদ!

তীব্র প্রতিঘাতে ওরাও নিথর করতে জানে,

ধর্ষণে, প্রহসনে জাতীয়তাবাদের অন্তর্দ্বন্দ্ব,

একাত্তরেও অধরা স্বচ্ছ, সুন্দর একটা দেশ;

ধর্মের তাস খেলে বৈষম্য উসকে দেয় ওরা,

শিথিল ঐক্য ভেঙে দেশের বিচ্ছিন্ন মানচিত্র।


কন্যাসন্তান অভিশাপ, নারীর সম্মান লুণ্ঠিত,

ঋণের বোঝায় কৃষক পায় না ফসলের মূল্য,

শ্রমজীবীরাও পায় না অক্লান্ত শ্রমের সঙ্গতি,

সুখের স্বপ্ন ওদের কাছে সোনার পাথরবাটি!


কালির দোয়াতে ডোবে টুকরো শব্দের রেশ,

শীতঘুমে নিমগ্ন সমাজ ডেকে আনে সর্বনাশ,

প্রকট স্বৈরতন্ত্রে একলাই ধুঁকছে প্রজাতন্ত্র,

সাম্প্রদায়িকতার বিষবাষ্পে বিভেদের গ্লানি;

আমিও দেখি, স্বাধীনতায় জর্জরিত গণতন্ত্র!

মোমবাতি মিছিলের আগুনের মুখেও কুলুপ!

গর্জে উঠি, স্বাধীনচেতা হয়ে করি অঙ্গীকার,

কলমে তাই বারুদ ভরেছি, বুঝে নেব অধিকার।


Rate this content
Log in