Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Manik Goswami

Abstract Classics

4  

Manik Goswami

Abstract Classics

শেষের আকাঙ্খা

শেষের আকাঙ্খা

1 min
312


শেষের আকাঙ্খা

মানিক চন্দ্র গোস্বামী 


পথের পাশে পড়ে আছে,

মানুষটি দীনহীন,

রুগ্ন দেহে বাঁচার আশা,

এখন বড় ক্ষীণ |

পথ চলতি সাধারণে

কেউ আসে না কাছে.,

মুখ ফিরিয়ে চলে তারা,

দায়িত্ব পড়ে পাছে |

পথের ওপর শুয়ে থেকে,

হাত বাড়িয়ে চায়;

বাড়তি খাবার কিংবা পয়সা,

কেউ যদি বা দেয় |

কিছু না পেয়ে শূন্য দৃষ্টি,

আকাশ পানে রাখে;

প্রার্থনা করে ভগবান যেন

একটুখানি দেখে |

হাত বাড়িয়ে আঁকড়ে ধরে

দেশের কণা মাটি,

বেঁচে থাকার শখের তরে,

মাটিতেই লুটোপুটি |

ভাগ্য দোষে ফুটপাথেতে

কাটছে সারাদিন,

মানুষ কেমন স্বার্থ বোঝে,

হয় মনুষ্যত্বহীন |

সেবা প্রতিষ্ঠান অনেক রয়েছে,

দীনে দয়া তার ধর্ম;

এগিয়ে এসে সাহায্যের হাত

বাড়িয়ে দেওয়াই কাম্য |

এগিয়ে যদি আসতো তারা,

স্বতঃস্ফূর্ত ভাবে,

দীন জনের হৃদয়ের খুশি

ছড়িয়ে যেতো ভবে |



Rate this content
Log in

Similar bengali poem from Abstract