Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Nityananda Banerjee

Classics

4  

Nityananda Banerjee

Classics

বালুকাবেলা

বালুকাবেলা

1 min
275


বালুকাবেলায় জমে থাকা যত শব্দ ;

কবিতা লেখে তন্ময় হয়ে জলধি,

চিতার আগুনে প্রেম হয়নাকো জব্দ ;

অবারিত প্রীতে উপনীত হয় স্থলধি ।

মরুভূমি শুধু ভূমি নয় বালুবেলা ;

ধূসর ঊষর প্রান্তরে ঢাকা কাব্য,

গদ্য কথায় পদ্যের এই হেলা ;

সাগর বেলায় করে যতটুকু নাব্য ।

প্রাণেরা রয়েছে প্রাণহীন এই দেহে ;

পচাগলা দেহে নব পরাণের সঞ্চার,

পানীয় যতেক চর্ব্য চোষ্য লেহে ;

অহমিকা যেন সকল বালুকা বেলার ।

ছিল গিরিরাজ সাগরে অথৈ জলে ;

সমাধি তাহার এখন দেখছি চোখে,

বালুকা বেলার নীচে - বিজ্ঞান বলে ;

যোগ নিদ্রায় শায়িত কল্প লোকে ।

কর্কট মকর বিষুবীয় সকল রেখা ;

বালুময় যেন; এক দ্বিপ্রাহরিক বেলা,

বালুকা বেলার শব্দ দিয়ে লেখা ;

চলমান জগৎ নিত্য রচিছে খেলা ।



Rate this content
Log in

Similar bengali poem from Classics