Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Sulata Das

Abstract Tragedy Fantasy

3  

Sulata Das

Abstract Tragedy Fantasy

ইচ্ছেডানা

ইচ্ছেডানা

1 min
337


     তোমায় এক আকাশ ভালবাসা দিয়েছিলাম

আবেগে আপ্লুত হয়ে বৃষ্টি হয়ে পড়লে ঝরে,

    নিলাম তোমায় অঞ্জলি ভরে,

মনের খুশিতে-মনের আনন্দে

     নাচলাম আমি দু হাত তুলে,

ভালবাসার সেই বৃষ্টিতে ভিজে 

    মন ভরে গেল প্রেমের আবেশে। 

সাদা মেঘের ফুলে করলে বরণ

    রামধনুর রঙে রাঙালে আমার পিয়াসী মন,

মাতালে আমায় মাতাল সমীরণে,

    যেন ঝঙ্কৃত হলো আমাদের প্রেম

আকাশে-বাতাসে-এ ত্রিভুবনে।


    বলেছিলাম সমুদ্রের মতো 

গভীর আমার প্রেম-

    মূহুর্তে উত্তাল ঢেউ উঠলো তোমার বুকে

আছড়ে পড়লো তা মনসাগর তীরে,

   সিক্ত করলো তা আমার হৃদমরুকে-

আপ্লুত হলাম তোমার পরশে।

   ডুব দিলে তুমি অতল তলে

আনলে তুলে মনের মণিমুক্ত,

   যত্ন করে গাঁথলে মালা

 মনের মতো আমায় সাজাবে বলে। 


   বলেছিলাম ভালবাসি গান-

ভ্রমর হয়ে কানে করলে গুনগুন গুঞ্জন,

   বাঁশরিয়া হয়ে শোনালে বাঁশির সুরেলী ধুন-

বাউল হয়ে শোনালে একতারার তান

   কোকিল হয়ে শোনালে সুমধুর গান। 


    রং ভাল লাগে আমার-বলেছিলাম তোমায় একান্তে-

রং-বেরঙি ফুল হয়ে ফুটলে তুমি 

  আমার এ মন কাননে- 

মুগ্ধ হলাম আমি তোমার রূপের জাদুতে,

   মালা গেঁথে জড়িয়ে নিলাম তোমায় 

আমার রেশম কালো নরম এলো কবরীতে।


   ঝরনা দেখে একদিন হয়েছিলাম মুগ্ধ

অন্তর্যামী হয়ে পড়লে আমার মনের কথা,

   কুলুকুলু শীতল ধারায় বইলে তুমি

নুড়ি পাথরের মতো 

    বয়ে নিয়ে গেলে আমায়-

মিললে গিয়ে মন যমুনায়।


   মনে হলো থাকতো যদি ছোট্ট দুটো ইচ্ছেডানা

পাখির মতো ঊড়ে বেড়াতাম আকাশে,

    গম্ভীর ভাবে হৃদয়ঙ্গম করলে সে কথা-

জানিনা কি হলো তোমার মনে

   পাখি হয়ে ডানা মেলে উড়ে গেলে নীল দিগন্তে-

আর ফিরে এলে না তুমি 

   আমার এ লোভী মনের ঘরে। 



Rate this content
Log in

Similar bengali poem from Abstract