Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer
Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer

Smarajit Datta

Tragedy

5  

Smarajit Datta

Tragedy

আমি ছোট্ট সোনা

আমি ছোট্ট সোনা

1 min
457


আমি ছোট্ট সোনা

স্মরজিৎ দত্ত


আমি তোমাদের সোনা

 কুট্টি সোনা ভাই।

 সকালবেলা ঘুম ভাঙলে পরে

 মায়ের আদর পাই।


 আমি তোমাদের সোনা 

 কুট্টি সোনা ভাই।

 সকাল থেকে অনেক কাজের মাঝে

 একটু আধটু দুষ্টুমিও চাই।


 এই বয়সেই কাজের বোঝা

 সামলানো বড় দায়।

 তোমরা আমার নতুন সাথী

 দেবে তো আমায় সায়।


 দাও বা না দাও বলি আমি

 একের পরে এক।

 লাগলে ভালো দিও তালি

 না লাগলে স্পিক টু নট



 ঘুমের থেকে উঠি আমি 

 মায়ের আদর খেয়ে;

 ভো করে আমি দি ছুট

 কেউ পায়না খুজে।


 অনেক খুজেও ক্লান্ত হয়ে

 যখন সবাই হাল ছাড়ে।

 গদাম করে আওয়াজ শুনে

 আবার টনক তাদের নড়ে।


 এধার খোঁজে অধার খোঁজে

 এ ঘর কিংবা ও ঘর;

 সবশেষে মরে খুঁজে পায়

  ভারাট সে ঘর।


 গতকাল বাবা এনেছিল

 দেখেছিলুম সে সময়।

 মুগের নাড়ু অনেকগুলো

 অথচ মা দেয়নি আমায়।


 অগত্যা তাই আমায় 

আমায় হলো নামতে।

 কোথায় মা রেখেছে সেগুলো

 সেগুলিরই সন্ধানেতে।


 সেই খুঁজতে যেই না আমি

 চিনির বোয়ামে দিলেম টান।

 ফসকে গিয়ে পড়ে গেল

 আওয়াজ হলো গদাম।


 সবাই যখন এলো ছুটে

 দেখল কাণ্ডখানা।

 তবুও তখন পেল না খুঁজে

 আমি যে ছোট্ট সোনা।


 কেমন করে ঘটল এমন

 মা একটুও জানল না।

 পিঠের ওপর দু-চার ঘা দিয়ে

 এইতো হেথায় ওই নচ্ছারটা।


 ভুল করেছি পেটাই খাব

 এটাই তো স্বাভাবিক।

 তোমরা আমার নতুন সাথী

 তোমরাই ভেবে বল

দুটি নাড়ু আমায় দেওয়া

 উচিত ছিল কত।


 তবে আমি চুপিসারে 

বলি তোমাদের এটা।

 দোষ করে পেটাই খেলেও

 অভিযান টা পাক্কা।

 বোয়ম ভাঙ্গার আওয়াজ পেয়ে

 আসবে সবাই জেনে।

 টুক করে দুটো নাড়ু নিয়ে

 লুকিয়েছিলাম শেষে।


 এমন ধারার অনেক কাজ

 সারাদিন চলে।

 আবার পরে বলবো তোদের

 এটুকুই থাক এ বেলাতে।


Rate this content
Log in