Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Nityananda Banerjee

Tragedy Fantasy

5  

Nityananda Banerjee

Tragedy Fantasy

অবসাদ

অবসাদ

1 min
435


তখন চৈত্রমাস ; নগ্ন শাল্মলী,

লজ্জারঞ্জিত বদন যেন অরুণিমা,

পরিপক্ক কেশদাম বৃহৎ কদলী,

মুগ্ধ দৃষ্টিপাতে তার করুণ গরীমা,

নীরবে সহন করে দহনের জ্বালা ।

অথবা ভাদ্রপদে রৌদ্রমাখা গায়,

শ্বেতকাশ পীতবাসে ভরিয়া গাগরী,

নীলাম্বরধর পদে মিনতি জানায় ,

শ্বেতশুভ্র পক্কতার মূর্তিমান খাগরী,

অত:পর বরষায় ক্ষুব্ধ মেঘমালা ।

হৈমন্তিক প্রাণবায়ু স্নিগ্ধ সুশীতল ,

অবসাদ পূর্ণ দৃষ্টি দানিয়া ধরায়,

কঠোর কাঠিন্যময় রিক্ত রসাতল,

নিমজ্জিত হইয়া তায় দীর্ণখরায় ,

গিরিতটে রুদ্রবট স্থানু অবসাদে ।

দয়ামায়া স্নেহপ্রেম ভালবাসা ধারা,

বঞ্চনা উৎপীড়ন শোষণাদি রসে,

দণ্ডিতের ফলভোগ যথা অন্ধকারা,

রোগব্যাধি জরা আদি আপনি বেবশে,

মুক্তিপথ সন্ধানে ভ্রমে চৈত্র -প্রমাদে ।


Rate this content
Log in

Similar bengali poem from Tragedy