Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer
Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer

Protima Mondol

Tragedy Classics

5  

Protima Mondol

Tragedy Classics

সভ্যতা

সভ্যতা

1 min
523



কবিতা:সভ্যতা

লেখিকা প্রতিমা ভট্টাচার্য্য


দিন প্রতিদিন এগিয়ে চলেছি,

একটু একটু করে পথ চলে;

আমরা এসে পৌঁছে গেছি,

সভ্যতার শেষ সীমানার তীরে।

এখান থেকে ফেরার কোন রাস্তা নেই,

আমরা মানব জাতি, আমরাই তো

ধ্বংস লীলা চালিয়ে গিয়েছি এতোদিন,

এখন চাইলেই কী আগের মতো

হব ঠিক করে দেওয়া যায় ?

তা তো কখনও সম্ভব নয়,

পৌঁছে গেছি শেষের দিকে,

হাঁটতে হাঁটতে ভুল করে করে।

কখন ইচ্ছে করে, জেনে বুঝেই,

আবার কখনও বা না বুঝেই।

আমরা তো সবাই জ্ঞান পাপী।

শ্রেষ্ঠ মানুষ জাতির প্রতিনিধি।

তাই ভবিষ্যত সভ্যতা ক্ষমা করেনি আমাদের।

পৌঁছে গেছি ধ্বংসের শেষ সীমানার কিনারায়।



Rate this content
Log in