Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Bhaskar chatterjee

Tragedy

4  

Bhaskar chatterjee

Tragedy

আমরা আবাসনের বাঙ্গালী

আমরা আবাসনের বাঙ্গালী

2 mins
458


আমরা আবাসনে থাকা বাঙ্গালী

পায়েরার যেমন ঘর ঘুলঘুলি

ইয়েমারা……।আবাসনের বাঙ্গালী

আমাদের জগত ঘরের চারদেওয়ালি

আমারা ফ্ল্যাটে ফ্ল্যাটে করি দলা দলি

আমরা আবাসনে থাকা ভদ্র বাঙ্গালী

আবসনের কেউ দিলে নিমন্ত্রণ

আমরা খেয়ে আসি কদলি দলি

আবার কারুর হলে বিপদ

কোলে কুকুর হাতে ফোন নিয়ে

বারান্দা থেকে উঁকি মেরে ঘরে ঢুকি দ্রুতপদ

আমারা আবাসনের বাঙ্গালী

আমাদের জগত আমাদের ঘুলঘুলি

ঘরেরে বাইরে আমাদের আছে কিছু দায়িত্ব

করিনা পালন দায়িত্ব , করি শুধু বলাবলি

যখন আসে কোন সমস্যা

একে অপরকে মনে করিয়ে দায়িত্ব

সমস্যার হবে সমাধান, এই রাখি আশা

এটা ভাবিনা সমস্যার সমাধান কে করবে

কি দরকার বলে, শুধু শুধু নাম খারাপ হবে

কাজ না করে নাম আর যশের জন্যে কাঙ্গালি

আমরা আবাসনের ভদ্র বাঙ্গালী

একটা জগত আছে , কিছু মানুষ আছে

বাইরে এই ঘুলঘুলির

সে সব হয়ে যায়ে ঝাপসা

কারণ চোখে স্বার্থের আর আত্মকেন্দ্রিকতার বেন্ধে রাখি ঠুলি

ফ্ল্যাটে একদিন না আসলে জমাদার, পাহারাদার

ছুঁড়ে দিই অভিযোগের গুলি

নিজের দায়িত্বর কথা সব সময় জাই ভুলি

পাশের বাড়িতে একজনের অসুখ, কেউ হতাশাপ্রস্ত

এই সব খবরে কি হবে, এই সব খবর বড় সস্তা

পালিয়ে বেড়াই নিজের থেকে, পালিয়ে বেড়াই দায়িত্ব থেকে

আর পালানো কে বলি ব্যাস্ততা।

আমারা আবাসনের বাঙ্গালী

কর্তব্য বোধ, মনুষ্যত্ব বোধে, দায়িত্ব বোধ নিয়ে শুধু কথা বলি

আমারা এলাইট ভদ্র আবাসনের বাঙ্গালী

বাস্তবে আমাদের থেকে উন্নত আর প্রগতিশীল জঙ্গলে থাকা জংলী

পৃথিবীর যেখানে হচ্ছে অন্যায়ে ,

আমারা ফেসবুকে হোয়াটসাপে করি তীব্র প্রতিবাদ

পাশের ফ্ল্যাটে কেউ বাপ মাকে করছে নির্যাতন

সেদিকে কি হবে দিয়ে মন

ফ্লাটের বাইরে কি হচ্ছে সে খবর

সোশাল মিডিয়ায়ে কেউ খায়েনা

তাই আমার কিছু এসে জায়েনা

বছরে একবার দুবার যখন হয় পুজো উৎসব

আমি ও বের হই উৎসবের সুজগে দেখাতে

গাড়ি ,পয়সা্‌ আসবাব,আছে আবর্জনা জত সব

শোনাতে থাকি নিজের ছেলেমেয়ের গুণকীরতন,

কি দরকার জেনে পাশের বাড়ির খোকা আছে কেমন?

গলা ফাটিয়ে বলি আমার অফিসে আমি কত বাঘা

শোনে , দেখে চোখ বড় বড় কর্‌ জত সব গাধা

হটাত দেখি এক অচেনা মুখ

জানতে পারি ইনি ও এই আবসনের থাকেন

কিন্তু আমার প্রশ্ন, ইনি কি আমাকে ,আমি কে তা জানেন?

আমারা আবাসনে থাকা বাঙ্গালী,

আমারা ভদ্র সমাজে, দিই না গালাগালি

কারুর সাথে বেশি ঘনিষ্ঠতা হয়ে যদি খাওয়াতে হয় চা

তাই করিনা বেশি কারুর সাথে ঢলাঢলি

আমারা নিম্নমানের মানুষ

উন্নত আবাসনের বাঙ্গালী।



Rate this content
Log in