Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer
Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer

Sharmistha Mukherjee

Abstract Tragedy

4  

Sharmistha Mukherjee

Abstract Tragedy

চারিদিক শুধুই ধর্ষণময়

চারিদিক শুধুই ধর্ষণময়

2 mins
269



শর্মিষ্ঠা মুখার্জী🔥 অগ্নিশিখা

( ১৭ / ১২ / ২০২১ ) 


রাস্তার সেই ছেলেটি - মেয়েটিকে মনে পড়ে ? 

মনে পড়ে সেই কাকু -কাকীমা,জ্যেঠু - জ্যেঠীমা ,পিসিমা - পিসেমশাইকে ? 

আচ্ছা মনে পড়ে বয়সের ভারে নুয়ে পড়া 

অথবা পঞ্চাশ - ষাট - সত্তরের চৌকাঠে পা রাখা ঠাকুরদা - ঠাকুমা, দাদু - দিদিমাকে ? 

মনে পড়ে বিদ্যালয়ের সেই শিক্ষক বা

কলেজের সেই প্রফেসরকে ? 

বাড়িতে বা কোচিং সেন্টারের সেই শিক্ষক

অথবা আনাচে-কানাচে ছড়িয়ে ছিটিয়ে থাকা

ভদ্রতার মুখোশধারী নোংরা দৃষ্টি মনে পড়ে ? 

সেই যে বাপের বাড়ি আর শ্বশুর বাড়ি, 

আহাঃ ! ধূর ! তোমার বাড়ি - আমার বাড়ির

মতো সুন্দর নিজ নিজ ভাবনা মনে পড়ে ? 

যাদের দ্বারা আমাদের প্রতিনিয়তই চলছে

গাত্র ধর্ষণ , মন ধর্ষণ , শিক্ষা ধর্ষণ ,

আত্মা ধর্ষণ , চিন্তা ধর্ষণ , স্বাধীনতা ধর্ষণ  

চারিদিকে শুধুই ধর্ষণ আর ধর্ষণ ! 


নোংরা দৃষ্টিতে দর্শনেই ধর্ষণ 

কটূক্তির দ্বারা মন ধর্ষণ । 


মেয়ে সন্তান এতো পড়ে কি হবে শুনি ;

সেতো শেষ পর্যন্ত হেঁসেল ঠেলবে আর 

গন্ডায় গন্ডায় বাচ্চার জন্ম দেবে ! 

এরূপ নীতিবাক্যের দ্বারা শিক্ষা ধর্ষণ । 


গায়ের রং কালো না ফর্সা ! 

সতীত্ব আছে না সতীপর্দায় ফাটল ধরেছে ! 

বাচ্চা জন্ম দিতে পারবে না বন্ধ্যা ! 

বাবার আর্থিক সামর্থ্য আছে না দরিদ্র ! 

এসকল চিন্তাধারায় আত্মা ধর্ষণ । 


আমি বাবা - মায়ের ছেলের সমান কিন্তু

ছেলেই শুধু বংশেরপ্রদীপ , মেয়েতো নয় ! শ্বশুর - শ্বাশুড়ীর দায়িত্ব পুত্রবধূকে নিতে হবে

কিন্তু বৌয়ের বাবা - মায়ের দায়িত্ব ? 

" তোমার বাবা - মা, তুমি বুঝবে " ! 

" ও তোমার বাবা - মা তোমার কাছে বেশি আর আমার বাবা - মা ফেলনা ? "

এইধরনের উন্নতমানের চিন্তার আঁচড়ে

প্রতি মুহূর্তে চলে চিন্তা ধর্ষণ । 


মেয়ে সন্তান তাই তোমরা পরজীবী ;

মেয়ে সন্তান তাই তোমার জন্য গাঁথা রয়েছে

ভিন্ন ভিন্ন ভারী ভারী নিয়ম - রীতির মালা , 

তুমি দিনে মেয়ে , দুপুরে মা , বিকালে বোন, আবার সারাদিনের ক্লেদাক্ত ক্লান্ত শরীর নিয়ে

রাতে পুরুষ সিংহের বিছানায় প্রেয়সী । 

তুমি নারী তাই বিধির বিধানে তুমি  

 শতাক্ষী - শতরূপিনী - সর্বংসহা , 

তোমার শরীরে ক্লান্তি - দুঃখ - যন্ত্রনা নিষিদ্ধ

এহেন বিধানের কঠোরতায় স্বাধীনতা ধর্ষণ । 


এছাড়াও শরীরের ভাজে - ভাজে সর্বত্র

দূষিত চোখের আনাগোনা , 

চোখের মধ্যে থাকা ঈশ্বর প্রদত্ত

অত্যাধুনিক এক্সরে মেশিন দ্বারা ;

নারী দেহের ইঞ্চি ইঞ্চি জরিপ করার মাধ্যমে

দিনে দিনে বাড়তে থাকা উৎকৃষ্ট মানের

কার্যকলাপের দ্বারা দর্শনেই ধর্ষণ । 


স্বামী বা প্রেমিক দ্বারা জোর করে 

বস্ত্রহরণ করে আঁচড়ে - কামড়ে - রক্তাক্ত করে

যৌনপিপাসার পরিতৃপ্তির ভালোবাসার

নামও ধর্ষণ । 


আমার চোখে ধর্ষণ শুধুই শারীরিক নির্যাতন

অথবা পাশবিকতার ভয়াবহতা নয় , 

আমাদের চারিদিক শুধুই ধর্ষণময় । 

 









Rate this content
Log in