Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer
Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer

Sanghamitra Roychowdhury

Tragedy Classics

4  

Sanghamitra Roychowdhury

Tragedy Classics

মরণ রে তুঁহু মম শ্যাম সমান

মরণ রে তুঁহু মম শ্যাম সমান

2 mins
510


আমি আজ মুক্তি পেয়েছি, চিরমুক্তি!

কতদিন ধরে চাইতে থাকা আমার সেই.......

চিরকাঙ্ক্ষিত মুক্তি।


তবে এই মুক্তি আমার একটু আগে বা অন্য কোনোদিন বা অন্য কোনোভাবেও পেলেও....

খুব একটা আপত্তি ছিলো না।

হয়তো বরং ভালোই হতে পারতো আরেকটু,

যদি অন্যরকম হোতো আমার মুক্তিটা একটু।

কী সব ভাবছি, তালগোল পাকিয়ে গেছে মাথাটা।


আমার জীবনের কোন বিশেষ দিন বা বিশেষ উপলক্ষ্য ছাড়াই হঠাৎ এই মুক্তির প্রাপ্তি,

নাকি পুরস্কার, তালগোল পাকিয়ে গেছে মাথাটা।

বুঝলাম না, এমন আকস্মিক মুক্তির কারণ কিছুতেই,

তবে আমার পক্ষে এ বেশ ভালোই হয়েছে।

ভাববো না আর, তালগোল পাকিয়ে গেছে মাথাটা।


কেমন হালকা শরীর, কেমন হালকা মন,

একেবারে বাতাসের মত ফুরফুরে।

বেশ লাগছে জানো? সব গ্লানিহীন, সব বন্ধনহীন!

রোজ রোজ চাইতে থাকা মুক্তিটা যে এমন হঠাৎ করে মিলে যাবে, তা কিন্তু আমি ভাবি নি মোটেই,

দূর দূর দূরান্তেও, তালগোল পাকিয়ে গেছে মাথাটা।


তবে যাই হোক, যেমনই হোক, যেভাবেই হোক,

মোটের উপর এই মুক্তিতে আমি খুশিই হয়েছি,

মনে মনে, আজ আমি বেশ চনমনে!

কেমন হাসি পাচ্ছে, সব দেখছি কেমন দূর থেকে।

তবে যাই বলো, সব এভাবে দূর থেকে দেখার বেশ... খুব একটা মজা আছে।

আরে পাগলামি, তালগোল পাকিয়ে গেছে মাথাটা।


কিন্তু তবুও না, মাঝে মাঝে হঠাৎ হঠাৎ একটু একটু....

মন খারাপও হচ্ছে জানো?

আসলে অতদিনের পুরনো সব অভ্যেস,

কত কত দিনের জড়ানো মায়াময় সব,

তার থেকে হঠাৎ এমন মুক্তি পেলে ক'দিন হয়তো এই খারাপ লাগাটা থাকে, তাই না?

কি জানি, তালগোল পাকিয়ে গেছে মাথাটা।


ঐ গানটাই আসলে আমি খুব চাইতাম শুনতে,

রোজ রোজ, বার বার, 

খুব প্রিয় গান আমার, আজ না গানটা হারিয়ে গেছে, জানো?

কোথায় যে হারালো? যাক গে, যেখানে খুশি হারাক,

আমি তো আমার কাঙ্ক্ষিত মুক্তি পেয়েছি!

বেশী ভেবে আর লাভ নেই।

গানটা নেই, তালগোল পাকিয়ে গেছে মাথাটা।


আমার মুক্তিতে দু'জন খুশি হতে পারে নি বোধহয়,

এখনো বোকার মতো খুঁজছে দেখো, 

কোনো মানে হয়? কোথায় পাবে আমাকে?

হা হা হা, এই দেখো, লুকোচুরির মজাটা তো ঠিক নিতে পারছি না, 

বড্ড কান্না পাচ্ছে আমার,

আমার মা আর আমার মেয়ে আমাকে খুঁজছে যে!

এই দেখো দেখি, তালগোল পাকিয়ে গেছে মাথাটা।


আমি কি সাড়া দেবো? সাড়া দিতে কি পারবো?

সাড়া দেওয়া কি উচিৎ হবে?

বাগানটা যে দেখেই নি ওরা, 

মুক্তির পর থেকে এখানেই তো আছি।

খুব ভালোই হয়তো আছি, মনে হচ্ছে, 

কোনো যন্ত্রণা নেই, কোনো মনখারাপ নেই, চিরশান্তি।

মাটির তলায় ঠাণ্ডায়, স্বামীর মদের ভাঙা বোতলটা.... আর আমি, জড়াজড়ি করে শুয়ে,

কেবল থেঁতলে, তালগোল পাকিয়ে গেছে আমার মাথাটা।

গানটাও খুঁজে পেলাম.... আমার সেই প্রিয় গান.....

মরণ রে তুঁহু মম শ্যাম সমান.....!


Rate this content
Log in